পাকিস্তানে তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০০

pkআন্তর্জাতিক ডেস্ক ।। ভারতের পর পাকিস্তানের সিন্ধু প্রদেশে ভয়াবহ তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৭০০ তে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি। সংবাদ মাধ্যমটি বলছে, বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে প্রাদেশিক রাজধানী করাচিতে। নিহতদের বেশিরভাগই প্রবীণ এবং দরিদ্র পরিবারের।
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।
রাজ্যটির সব স্কুল, কলেজ ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।প্রদেশটিতে তাপদাহের পাশাপাশি লোডশেডিংয়ের কারণে অবস্থা মারাত্মক আকার ধারণ করেছে। এখানে তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে ঠেকেছে।
তাপদাহের ঘটনায় মঙ্গলবার প্রথমবারের মতো ভাষণ দিয়েছেন সিন্ধুর মুখ্যমন্ত্রী সাঈদ কিয়াম আলী শাহ। সিন্ধুর বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা শুধু করাচিই নয়, সিন্ধের সব অফিস, স্কুল ও কলেজ বন্ধ করে দিয়েছি।’ তবে হাসপাতালের মতো জরুরি সেবা দানকারী অফিসগুলো খোলা রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। তাপদাহের পাশাপাশি বিদ্যুৎ বিভ্রাটের ব্যাপারে সাঈদ বলেন, ‘বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত যাবতীয় বিষয়ের নিয়ন্ত্রণ কেন্দ্রীয় সরকারের হাতে। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।’
তবে রাজ্যের সরকারি অফিসগুলোতে রাত ১১টা পর্যন্ত এয়ার কন্ডিশনার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারি বিভাগগুলো কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। এ ছাড়া বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাসের পর এ নিয়েও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে বলে উল্লেখ করেন সাঈদ। এর আগে তাপদাহ অব্যাহত থাকায় প্রদেশের সব হাসপাতালে জরুরি অবস্থা জারি করে সিন্ধু প্রশাসন। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। হাসপাতালগুলোর সব চিকিৎসক ও কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া হাসপাতালগুলোতে চিকিৎসা সরঞ্জামের মজুদ বাড়ানো হচ্ছে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*