পিঠে ব্যথা থেকে মুক্তি পান ঘরে বসেই

ptস্বাস্থ্য ও সচেতনতা ডেস্ক ।। বর্তমান সময়ে মানুষজন সবচেয়ে বেশি যে সমস্যাগুলোতে ভুগে থাকেন, সেগুলোর মধ্যে অন্যতম হলো পিঠে ব্যথা। দৈনন্দিন জীবনে হাজারো রকম সমস্যা ও কাজের চাপ, ঘোরাঘুরি, ব্যায়াম, বার্ধক্য- অনেক কারণেই পিঠে ব্যথা হয়ে থাকে। আর তা থেকে মুক্তি পাওয়াও সম্ভব ঘরে বসেই। পিঠে একটু ব্যথাই একজন ফুরফুরে মানুষকেও ক্লান্ত করে ফেলার জন্য যথেষ্ট। আর যদি সঠিক সময়ে এতে গুরুত্ব না দেয়া হয়, তাহলে দৈনন্দিন জীবনযাপন একসময় অসহনীয় করে তোলার জন্য কেবল পিঠে ব্যথাই যথেষ্ট। তাই পিঠে ব্যথার সমস্যাটি মোটেই হালকাভাবে নেয়ার সুযোগ নেই। আপাতদৃষ্টিতে অগুরুত্বপূর্ণ এই শারীরিক সমস্যা ভবিষ্যতে গুরুতর আকার নিয়ে যেন আপনার জীবনযাপনের ধরনই বদলে দিতে না পারে, সেজন্য একে অবহেলা না করে ঘরে বসেই নিরাময় করে ফেলুন।

১. একটি পাত্রে নারকেল তেল নিয়ে তাতে কর্পূর মিশিয়ে আগুনের আঁচে পাঁচ মিনিট ফোটান। এরপর মিশ্রণটি ঠাণ্ডা করুন এবং একটি পাত্রে সংরক্ষণ করুন। সপ্তাহে দু’ বার ঘুমাতে যাওয়ার আগে তেলটি নিয়মিত পিঠে মালিশ করুন এবং পিঠে ব্যথা থেকে মুক্তি পান।

২. এক বালতি ঈষদুষ্ণ বা হালকা গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল দিয়ে এই জল দিয়ে স্নান করুন। নিয়মিত কাজটি করলে পিঠব্যথার সাথে শরীরের অন্যান্য ব্যথাও দূর হবে এবং একইসাথে আপনি সতেজ ও মানসিক চাপমুক্ত অনুভব করবেন।

৩. টেলিভিশনের সামনে বসার আগে পিঠের নিচে বালিশ বা কুশন ব্যবহার করুন এবং এর সাথে রাখুন একটি গরম জলভর্তি ব্যাগ, যাকে আমরা হট-ওয়াটার ব্যাগ বলে থাকি। এরপর এর ওপর পিঠ রেখে বসে সময় কাটান। কাজটি নিয়মিত করলে এতেও ধীরে ধীরে পিঠের ব্যথা চলে যায়।

৪. স্নানের আগে পিঠে সরষের তেল মালিশ করুন। স্নানের সময় গরম জল অবশ্যই ব্যবহার করুন।

৫. এক গ্লাস ঈষদুষ্ণ দুধে এক চিমটি কাঁচা হলুদ গুঁড়ো এবং কয়েক ফোঁটা মধু মেশান। নিয়মিত এই দুধের পানীয় পান করুন এবং পিঠের ব্যথার সমস্যা ছাড়াও শরীরের অন্য যেকোনো অঙ্গে ব্যথা ও সর্দি-কাশি থেকে দূরে থাকুন।

৬. চা পান করার সময় এতে খানিকটা আদা মিশিয়ে নিন। এতে ভবিষ্যতে পিঠ ব্যথার ঝুঁকিও কমবে।

৭. নিয়মিত পিঠে কোনো ভেষজ তেল মালিশেও পিঠের ব্যথা দূর হয়।

৮. একটি পরিষ্কার পুরোনো ও ঢিলে হয়ে যাওয়া মোজা নিয়ে তাতে ভাত ঢেলে মোজাটি একদম ভরে ফেলুন। এবার ভাতসহ মোজাটি মাইক্রোওয়েভ ওভেনে তিন থেকে পাঁচ মিনিট গরম করুন এবং ব্যথার জায়গায় মোজাটি রাখুন। পিঠের নিম্নাংশের ব্যথায় এই পথ্য চমৎকার কাজ করে।

শুরু থেকেই সচেতন হলে পিঠ ব্যথা থেকে পরিত্রাণ কোনো বিষয়ই নয়। তাই পিঠ ব্যথা হলে আগেই চিকিৎসকের কাছে না দৌড়ে বা একে অবহেলা না করে ঘরে বসেই এটি নিরাময়ের চেষ্টা করুন, ভালো থাকুন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*