রিও-র যুদ্ধে দীপা কর্মকার

Dipaদেবজিৎ চক্রবর্তী, আগরতলা, ২১ এপ্রিল ।। ভৌগোলিক অবস্থানের হিসেবে উত্তর পূর্বাঞ্চলের একেবারে প্রান্তিক সীমায় অবস্থিত পাহাড়ী এই রাজ্যের মানুষ স্বপ্ন দেখতেন না তেমন নয়, তবু সেই স্বপ্ন পূরণ করা অত্যন্ত কঠিন। তেমনি স্বপ্ন নিয়েই দিনের পর দিন, মাসের পর মাস Gymnasium এ কঠোর সাধনায় জীবন উৎসর্গের প্রতিদানেই ব্রাজিলের মাটিতে অবিশ্বাস্য ঘটনার দৌলতে এই পাহাড়ী রাজ্যের gymnast দীপা কর্মকার শুধু নিজেকেই নয় গোটা দেশের জন্য নিয়ে এলেন অনাস্বাদিত মাহেন্দ্র মুহূর্তের। দীপা কর্মকার কি অসাধ্য সাধন করেছেন ইতিমধ্যেই জেনে গেছে এই ভারতের কোটি কোটি মানুষ।
স্বাধীনোত্তর ভারতবর্ষে এই প্রথম gymnastics-এ একজন মহিলা দুর্লভ কৃতিত্বের নজীর সৃষ্টি করেছে। দীপ কর্মকারের সাফল্যের সীমা যত দীর্ঘ হয়েছে তার সঙ্গে স্বপ্নের পরিধি বিস্তার হয়েছে বিশেষত এই রাজ্যের মানুষের। বিশ্ব gymnastics-এ স্বপ্ন পূরণ হয়নি দীপার কিন্তু বলেছিলেন লড়াই চলতেই থাকবে, যতদিন না রিও-র ছাড়পত্র যোগার হচ্ছে। প্রতিজ্ঞা পূরনে পূর্ণ সফল হয়েছেন দীপা কর্মকার। ব্রাজিলের মাটিতে অলিম্পিকে অংশ নেয়ার শেষ যুদ্ধে সসন্মানে উত্তীর্ণ হয়ে কীর্তির নতুন ইতিহাস গড়েছেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকার, রাজ্যের মূখ্যমন্ত্রী মানিক সরকার, ক্রীড়ামন্ত্রী সহিদ চৌধুরী থেকে শুরু করে গোটা দেশের মানুষ দীপা কর্মকারের সাফল্যে তাকে অভিনন্দন জানিয়েছেন। দীপা কর্মকারের এই অনবদ্য কীর্তিতে এই রাজ্যের মানুষের উৎসাহের মাত্রা স্বভাবতই একটু বেশী।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*