ভিন্ন রাজ্যের দাবিতে আসামের কারবি অ্যাংলঙে শুরু হল ১,০০০ ঘণ্টার বনধ

30465-assamদিফু, ২৭ অক্টোবর ।। আসামের কারবি অ্যাংলঙে ভিন্ন রাজ্যের দাবিতে ১,০০০ ঘণ্টার বনধ ডাকল Joint Action Committee for Autonomous State (JACAS)। আজ সকাল থেকে এই বনধ শুরু হয়েছে। ফলে এই জেলার পার্শ্ববর্তী হাইওয়ে ধরে যান চলাচল বিপুল ভাবে বিঘ্নিত হচ্ছে। স্বাভাবিক জনজীবনও ব্যাহত হয়েছে এই বনধের ফলে।
আজ ভোর ৫টা থেকে ৭ ডিসেম্বর রাত ৯টা অবধি এই বনধ চলবে। বহুদিন ধরেই JACAS আসামের মধ্যেই সংবিধানের ২৪৪এ ধারা মেনে আসামের মধ্যেই ভিন্ন স্বায়ত্তশাসিত রাজ্যের দাবি জানিয়ে আসছে। JACAS-এর বারবার আবেদনের পরেও এই বিষয়ে ২০১৩ সালের ৬ নভেম্বরের পর থেকে কোনও আলোচনাই করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অভিযোগ, বারবার পিছিয়ে দেওয়া হয়েছে আলোচনার তারিখ। তারই প্রতিবাদে বনধের ডাক দিয়েছে JACAS।
কারবি অ্যানালগের ডিএসপি জানিয়েছেন এখনও কোনও অনঅভিপ্রেত ঘটনার খবর পাওয়া যায়নি।
সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান,ব্যাঙ্ক সকাল থেকেই বন্ধ। সরকারি দফতরের উপস্থিতির হার অত্যন্ত বলেও জানিয়েছেন তিনি।
১লা সেপ্টেম্বরে আসাম রাজ্য সরকার, কেন্দ্র সরকারের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকের দাবিতে আমরণ অনশনের ডাক দিয়েছিল JACAS। কেন্দ্র সরকার থেকে দ্রুত বৈঠকের প্রতিশ্রুতি পেয়ে সেই অনশন তুলে নেওয়া হয়।
JACAS অভিযোগ করেছে এই প্রতিশ্রুতির পর প্রায় দেড় মাস কেটে গেলেও কেন্দ্র সরকারের তরফ থেকে কোনও উদ্যোগই নেওয়া হয়নি। সংসদের আসন্ন শীতকালীন মরসুমে কারবি অ্যানলঙকে ভিন্ন রাজ্যের স্বীকৃতি সংক্রান্ত বিল পাসের দাবিও জানিয়েছে JACAS।
নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী টি আর জেলিয়্যাং আশঙ্কা করেছেন এই বনধের জেরে আসামের প্রতিবেশী দুই রাজ্য নাগাল্যান্ড ও মণিপুরে প্রয়োজনীয় বস্তুর সরবারহ সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-কে চিঠি লিখে এই বিষয়ে তাঁর ব্যক্তিগত হস্তক্ষেপের আবেদন করেছেন জেলিয়্যাং।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*