মায়ের ভাষা মানেই মাতৃভাষা – ভাষা ভিন্ন হলেও অর্থ একই

bdআপডেট প্রতিনিধি, আগরতলা, ২১ ফেব্রুয়ারী ৷৷ জাত, পাত, ভাষা, ধর্ম, বর্ণ – সব ক্ষেত্রেই রয়েছে পৃথিবীতে অনন্য বৈচিত্র। কিন্তু পৃথিবীতে যেখানেই মাতৃগর্ভ থেকে জন্ম নিচ্ছে কোনো শিশু – তার প্রথম উচ্চারন হচ্ছে ‘মা’– ভাষা ভিন্ন হলেও অর্থ একই। মায়ের ভাষা মানেই মাতৃভাষা। যে কোনো জাতির কাছে মাতৃভাষা হচ্ছে সন্মান আর গৌরবের প্রতীক।
গোটা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে রাজ্যেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বৃহস্পতিবার রাজ্যের মূল অনুষ্ঠানটি হয় আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাই কমিশনে। এদিন সকাল ৭টা ৩০ মিনিটে বাংলাদেশের জাতীয় পতাকা অর্থনমিত করার মাধ্যমে সহকারী হাই কমিশনে এ অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ভাষা শহীদ স্মৃতিসৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা সহ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সহকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার কিরাটী চাকমা, প্রথম সচিব মো. জাকির হোসেন ভূঁইয়া, দ্বিতীয় সচিব মো. ইকবাল হোসেন প্রমুখ। ভাষা দিবস উপলক্ষ্যে এখানে বাংলাদেশের রাষ্ট্রপতি, বাংলাদেশের প্রধানমন্ত্রী, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর লিখিত বাণী পাঠ করা হয়।
দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে রাজ্যের বিদ্যালয় শিক্ষা দপ্তর এবং আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। তাছাড়াও সরকারী-বেসরকারী তরফে এদিন রাজ্যের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করা হয়।
FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*