ভারত-আমেরিকা পরমাণু চুক্তি

obama-modiনয়াদিল্লি, ২৫ জানুয়ারী ।। ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোববার বিকেলে নয়াদিল্লির হায়দরাবাদ হাউস গার্ডেনে এ চুক্তিতে সই করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া জানায়, বেলা সোয়া তিনটার দিকে হায়দরাবাদ হাউসে মোদি ও ওবামার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। এরই মধ্যে এ দুই সরকারপ্রধান ২০০৮ বেসামরিক পরমাণু সহযোগিতা চুক্তি (টু থাউজেন্ড এইট সিভিল নিউক্লিয়ার কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট) সই করেন।
বৈঠক শেষে নরেন্দ্র মোদি বলেন, “ছয় বছর পর আমরা একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছি। আমরা বাণিজ্যিক স্বচ্ছলতার দিকেই এগিয়ে যাচ্ছি।”

hugএনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতে সরবরাহ করা পরমাণু উপাদান পর্যবেক্ষণে রাখার দাবি থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এ দাবিকে ‘অনধিকার চর্চা’ বলে উল্লেখ করা হয়েছিল।
এর আগে তিন দিনের সফরে রোববার ভারত এসে পৌঁছলেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সকাল পৌনে দশটা নাগাদ দিল্লির পালম বিমানবন্দরে তার বিমান অবতরণ করে। ওবামাকে স্বাগত জানাতে বিমানবন্দরে আগেই পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

indমার্কিন প্রেসিডেন্টের সফরকে ঘিরে গোটা বিমানবন্দর কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। ৯টা ৫০ মিনিটে স্ত্রী মিশেল ওবামাকে সঙ্গে নিয়ে বিমান থেকে নেমে আসেন। সৌজন্য বিনিময় করেন মোদির সঙ্গে।
ওবামা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অর্থনীতি, বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, পারমানবিক শক্তি এবং সন্ত্রাসবাদ-দমন বিষয়ে আলোচনা করবেন বলে কথা রয়েছে।

তিনি আগামীকাল সোমবার ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেবেন এবং ভারতীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলেও কথা রয়েছে।
ওবামার তাজমহল দর্শনকে কেন্দ্র করে আগ্রায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তাজমহল দর্শন কর্মসূচি বাতিল করা হয়েছে।
স্ত্রী মিশেল ওবামাকে নিয়ে মঙ্গলবার তাজমহল পরিদর্শনে যাবার কথা ছিল ওবামার।কিন্তু নতুন বাদশাকে সম্মান জানাতে তার সৌদি আরব যাবার নতুন সফরসূচি অন্তর্ভুক্ত হওয়ায় ওই পরিকল্পনা বাদ দেয়া হচ্ছে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*