মহিলাদের জন্য আইনসভায় ৫০ শতাংশ সংরক্ষণের দাবিতে গণধর্ণা

আপডেট প্রতিনিধি, আগরতলা, ০৫ আগস্ট || মহিলাদের জন্য আইনসভায় ৫০ শতাংশ সংরক্ষণের দাবিতে গত ১’লা অগাস্ট থেকে দিল্লির জন্তরমন্তরে শুরু হয়েছে নয় দিন ব্যাপী ঐতিহাসিক গণধর্ণা। এই গণধর্নায় যোগ দিতে সম্প্রতি আগরতলা থেকে বিমানে রওনা দিলেন ত্রিপুরার দুইজন প্রতিনিধি তুলসী দাস কপালি এবং জয়া বিশ্বাস। সংসদের চলতি অধিবেশনে মহিলাদের জন্য আইনসভায় ৫০ শতাংশ সংরক্ষণের বিলটি এনে পাশ করার দাবিতে এই ঐতিহাসিক গণধোর্ণা সংগঠিত করছে মহিলা ফেডারেশন। দীর্ঘদিন ধরে NFIW এই দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে সংসদ এবং সংসদের বাইরে।
উল্লেখ্য, ১৯৯৬ সালে প্রথম আইনসভায় মহিলা সংরক্ষণের জন্য প্রয়াত সিপিআই সাংসদ গীতা মুখার্জীকে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি মহিলাদের জন্য আইনসভায় ৩৩ শতাংশ সংরক্ষণের জন্য রিপোর্ট পেশ করে। কিন্তু আজ পর্যন্ত কোন সরকারি এই রিপোর্ট বাস্তবে লাগু করেনি।
এইবার NFIW আইনসভায় মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের দাবি জানিয়ে এই ঐতিহাসিক গণধর্নার সংগঠিত করছে। সারা দেশ থেকে কয়েকশো NFIW কর্মীসমর্থক এই গণধর্নায় অংশগ্রহণ করেছে। প্রতিদিন বিভিন্ন সমাজকর্মী এবং বিশিষ্ট রাজনৈতিক নেতৃত্ব ধর্ণা মঞ্চে এসে দাবির সমর্থন জানিয়ে বক্তব্য রাখছেন। আগামী ৯ই অগাস্ট এক ঐতিহাসিক মিছিলের মধ্যে দিয়ে এই ধর্ণা কর্মসূচি সমাপ্ত হবে বলে জানা যায়।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*