ইতিহাসের ময়দানে আজ নয়া অধ্যায় কেজরীওয়ালের

kjজাতীয় ডেস্ক ।। ভারতের রাজনীতির ইতিহাসে বারবার ফিরে আসে এক ময়দান, নাম তার রামলীলা। দিল্লির অধিকাংশ ভোটারের মন জিতে পুরনো দিল্লির এই রামলীলাতেই কাল শপথ নেবেন অরবিন্দ কেজরীওয়াল এবং তার মন্ত্রীরা। পঁচাশি বছরের এই ময়দানটির মুকুটে যুক্ত হবে আরও একটি রঙিন পালক।

এই সেই রামলীলা ময়দান, যেখানে বসে এক দিন চোখের জল ফেলেছিলেন স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। সময়টা ১৯৬৩-র এক সন্ধ্যা। ভারত-চিন যুদ্ধ শেষের আবেগ তখনও ছুঁয়ে আছে দেশকে। শহিদ সেনাদের স্মরণ করে লতা মঙ্গেশকরের সেই প্রবাদপ্রতিম গান ‘অ্যায় মেরে ওয়াতন কি লোগো’ শুনে নিজের আবেগ ধরে রাখতে পারেননি পণ্ডিতজি। সাশ্রু জওহরলাল জড়িয়ে ধরেছিলেন কন্যাসমা লতাকে।

নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই রেডিওতে অবিরাম চলছে রামলীলায় যাওয়ার আহ্বান। আম আদমি পার্টি (আপ)-এর তরফে প্রচারে বলা হচ্ছে, ‘এই জয় সবার। সবাই আসুন রামলীলায়। কেজরীওয়াল একা নন, সবাই মুখ্যমন্ত্রী! শপথ গ্রহণে দিল্লির সব মানুষ হাজির থাকুন!’ সাধারণ ভাবে মুখ্যমন্ত্রীরা শপথ নেন রাজভবনে। এই প্রথা এক বারই ভেঙেছিল তা-ও কেজরীওয়ালের হাতেই।

২০১৩-র ডিসেম্বরে প্রথম দফার মুখ্যমন্ত্রিত্বের সময় এই রামলীলাতেই শপথ নিয়েছিলেন তিনি। তখন এই আপ শীর্ষ নেতা বলেছিলেন, “এই স্থান নির্বাচন আমার কাছে শ্রদ্ধার্ঘ্যের মতো।” দুর্নীতি রুখতে জনলোকপাল বিলের দাবিতে অণ্ণা হজারের আন্দোলনে দিল্লির মানুষ এক দিন ভেঙে পড়েছিলেন এই ময়দানেই। সেই আন্দোলনই জন্ম দিয়েছিল কেজরীবালের। তাই হজারের সঙ্গে মতপার্থক্য থাকা সত্ত্বেও সে দিন কেজরীওয়াল বলেছিলেন, “আমার গুরু অণ্ণাজিই। ব্যক্তিগত ভাবে তাকে ফোন করে থাকতে অনুরোধ করব।”

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*