‘মেক ইন ইন্ডিয়া’ প্রচারে জার্মানিতে সিংহপুরুষ

miiজাতীয় ডেস্ক ।। পেছনে বড় লোগোতে সিংহের ছবি, সামনে দাড়িয়ে মোদি। স্থানীয় ভারতীয় প্রবাসীদের মাঝে তিনি তখন যেন সিংহপুরুষ। ‘মেক ইন ইন্ডিয়া’ কেবল স্লোগান নয়, এক ভারতীয় জাতীয় আন্দোলন। জার্মানির হ্যানোভার মেসে শিল্পমেলার উদ্বোধনে সে দেশের চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের পাশে দাঁড়িয়ে এ ভাবেই ভারতের স্বপ্ন ফেরি করলেন নরেন্দ্র মোদী।
হ্যানোভার মেসে মেলায় এ বার অং‌শীদার রাষ্ট্র ভারত। সেই মেলার উদ্বোধন করেন মোদী ও মেরকেল। এই শিল্পমেলা ভারতে বিনিয়োগ টানার অন্যতম মঞ্চ হয়ে উঠতে পারে বলে মনে করছে নরেন্দ্র মোদি সরকার। তাই এনডিএ সরকারের আমলে এক স্থিতিশীল ভারতে বিনিয়োগের সুবিধের কথা তুলে ধরতে চেষ্টার কসুর করেননি প্রধানমন্ত্রী। সেই চেষ্টার সময়ে প্রত্যাশিত ভাবেই নিজের প্রিয় ‘মেক ইন ইন্ডিয়া’ ধারণার কথা তুলে এনেছেন তিনি।
মোদির কথায়, ‘‘ভারতে বিনিয়োগের সম্ভাবনা অসীম। আমরা স্বচ্ছ, স্থিতিশীল পরিবেশ তৈরি করছি। এখন ঘন ঘন নিয়মকানুন বদলের সম্ভাবনা নেই।’’ এই প্রসঙ্গে মনমোহন সিংহ সরকারকে কটাক্ষও করেছেন মোদী। তার মতে, ‘‘আপনাদের কাছে কেউ কলম কিংবা রুমাল চাইলে যে ভাবে সেগুলি দিয়ে দেন, ভারতের সাবেক ইউপিএ সরকার সে ভাবেই কয়লাখনি দিয়ে দিয়েছিল।’’ প্রধানমন্ত্রীর ব্যাখ্যা, ‘‘এ নিয়ে পরে ঝড় ওঠে। সুপ্রিম কোর্ট কয়লাখনির বণ্টন বাতিল করে দেয়। এতে সাবেক প্রধানমন্ত্রীর নামও উঠে এসেছে। তা নিয়ে আমি কিছু বলতে চাই না।’’
রোববার প্রচারে ‘মেক ইন ইন্ডিয়া’-কে বিশেষ গুরুত্ব দিয়েছে ভারত। মোদির বক্তৃতার আগে হ্যানোভার মেসের মঞ্চে এক বিশাল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে ‘মেক ইন ইন্ডিয়া’র লোগো হিসেবে হাজির হয় অ্যানিমেশনে তৈরি এক সিংহ। পরে মোদী বলেন, ‘‘ওই সিংহ এক নতুন ভারতের প্রতীক। মৈত্রী ও অংশীদারিত্বের বার্তা দেয় সে।’’
জার্মানির আগে ফ্রান্সে গিয়েছেন মোদি। সে দেশের সরকারের পাশাপাশি শিল্পমহলের সঙ্গেও কথা বলেছেন তিনি। মোদির বার্তায় সাড়াও দিয়েছে ফরাসি শিল্পমহল। বিমান নির্মাতা এয়ারবাস জানিয়েছে, মোদির ‘মেক ইন ইন্ডিয়া’-য় সাড়া দিতে রাজি তারা। এয়ারবাস ইতিমধ্যেই ভারতে দু’টি ইঞ্জিনিয়ারিং কেন্দ্র গড়েছে‌। এয়ারবাস কর্তৃপক্ষ মোদিকে জানিয়েছেন, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আউটসোর্সিং বাড়ানোর বড় পরিকল্পনা রয়েছে তাদের। এই সময়ের মধ্যে আউটসোর্সিংয়ের অঙ্ক ৪০ কোটি মার্কিন ডলার থেকে বেড়ে ২০০ কোটি মার্কিন ডলার হবে।
জার্মানিতেও মোদি এমন কোনও প্রতিশ্রুতি আদায় করতে পারেন কি না-তাই এখন দেখার। তবে ‘মেক ইন ইন্ডিয়া’র লোগোতে সিংহের যে ছবি রয়েছে তা থেকে জার্মানিতে তিনি সিংহপুরুষ হিসেবে প্রচার পেয়েছেন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*