বাবার স্যুটকেস থেকে উদ্ধার হল ৮ বছরের ছেলে

vvnvআন্তর্জাতিক ডেস্ক ।। বাবার স্যুটকেস থেকে উদ্ধার হল ছেলে! উত্তর আফ্রিকার স্প্যানিশ ছিটমহল সেউতার বর্ডার চেকপয়েন্টে আলি ওয়াত্তারা নামের এক ব্যক্তির স্যুটকেসে পাওয়া গেল তার ৮ বছরের ছেলেকে। চলতি মাসের ৭ তারিখে আফ্রিকার অধিবাসী ওয়াত্তারা উত্তর আফ্রিকা থেকে স্প্যানিশ ছিটমহল দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টার সময় পুলিস তাঁকে গ্রেফতার করে। 
সীমান্ত রক্ষীবাহিনীর স্ক্যানারে ওয়াত্তারার স্যুটকেশে গুটিয়ে থাকা এক কিশোরের ছবি ফুটে ওঠায় চমকে ওঠেন সবাই। দারিদ্রদীর্ণ আফ্রিকা থেকে একটু ভাল থাকার আশায় বহু মানুষ বিভিন্নভাবে ইউরোপে প্রবেশের চেষ্টা করেন। বেশিরভাগই বেছে নেন নৌকাকে। অনেকে আবার স্প্যানিশ ছিটমহলের বেড়া টপকে ইউরোপ প্রবেশ করতে চান। কিন্তু এইভাবে স্যুটকেসেরর মধ্যে নিজের ছেলেকে নিয়ে ভিন মহাদেশের ঢুকে পড়ার চেষ্টা বোধহয় সত্যিই অভিনব।
আদতে আইভরি কোস্টের বাসিন্দা ওয়াত্তারা গত ৭ বছর ধরে স্পেন অধিকৃত দ্বীপ ফুয়েরতেবেন্তুরাতে কর্মরত। সেখানে নিজের স্ত্রী, কন্যাকে নিয়ে থাকেন তিনি। আছে প্রয়োজনীয় আইনি অনুমতিও।
ওয়াত্তারা চেয়েছিলেন তাঁর ছেলেকেও স্পেনে নিয়ে আসতে। সেই মর্মে আবেদনও করেন তিনি। কিন্তু স্পেনের আইন অনুযায়ী তাঁর মাস মাইনে ১,৩৩১ ইউরোর কম হওয়ায় নাকচ হয়ে যায় সেই আবেদন।
ওয়াত্তারার আইনজীবী জানিয়েছেন তাঁর মক্কেল মরোক্কো, কাসাব্লাঙ্কাতে যান ছেলেকে স্পেনে নিয়ে আসার বিকল্প পথ খুঁজতে।
তাঁর আইনজীবীর মতে ওয়াত্তারা ভেবেছিলেন ৫০০০ ইউরো দিয়েই তাঁর পাসপোর্ট আর ভিসার মাধ্যমে সেউতা দিয়ে ছেলে স্পেনে নিয়ে আসতে পারবেন।
”সত্যিই কি কোনও বাবার পক্ষে স্যুটকেসের মধ্যে নিজের ছেলেকে ঢুকিয়ে দেওয়া সম্ভব?” প্রশ্ন করেছেন ওয়াত্তারার আইনজীবী। তাঁর দাবি ওয়াত্তারা আসলে মাফিয়াদের চক্রান্তের শিকার। এই মাফিয়ারাই মধ্য আফ্রিকার মানুষ পাচার নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করে। তাঁর দাবি ওয়াত্তারা জানতেনই না, যে এভাবে তাঁর স্যুটকেশে তাঁরি ছেলে ঢুকিয়ে দেওয়া হয়েছে।
ওয়াত্তার আইনজীবীর বিশ্বাস খুব শীঘ্রই জামিনে মুক্তি পাবেন তাঁর মক্কেল। তিনি আশা করছেন তাঁর মক্কেলের পরিবারও এক সঙ্গে থাকার সুযোগ পাবে।
তথ্যসূত্র – ২৪ ঘন্টা।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*