চিনা প্রেসিডেন্টের নামের ভুল উচ্চারণ, বরখাস্ত দূরদর্শনের সংবাদপাঠক

10612563_954221457926711_7699480454774661936_nনয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর ।। কাজ হারালেন দূরদর্শনের এক সংবাদ পাঠক।খবর পড়ার সময় ভারত সফরে আসা চিনা প্রেসিডেন্ট সি জিনপিংয়ের নামের ভুল উচ্চারণ করায় তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিল দূরদর্শন কর্তৃপক্ষ।সরকারি সূত্রে জানা গিয়েছে, গত বুধবার সন্ধ্যার একটি স্লটের খবরে তিনি চিনা প্রেসিডেন্টের নামের প্রথম অংশটি রোমান হরফের সঙ্গে গুলিয়ে ফেলে ভুল উচ্চারণ করেন। জিনপিংয়ের আগে xi-কে ভুল উচ্চারণ করে তিনি বলে ফেলেন ইলেভেন! ভুলটা অবশ্য সঙ্গে সঙ্গে ধরা পড়ে।তবে এতে বিরূপ প্রতিক্রিয়া হয়।টুইটার সহ সোস্যাল মিডিয়ায় দূরদর্শনের উদ্দেশ্য নানা কটূক্তি, বিদ্রূপের ঢেউ ওঠে।

সরকারি কর্তারা জানিয়েছেন, ওই সংবাদপাঠক দূরদর্শনের ক্যাজুয়াল প্যানেলে ছিলেন।নিয়মিত যাঁরা সংবাদ পড়েন, তাঁদের না পাওয়া গেলেই ক্যাজুয়াল তালিকায় থাকা সংবাদপাঠকদের ডাকা হয়।দূরদর্শনের ডিজি (অর্চনা দত্ত) সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, সফররত বিদেশি রাষ্ট্রনেতার নামের উচ্চারণে মারাত্মক ভুল করায় আমরা ক্যাজুয়াল প্যানেলের এক সংবাদপাঠককে কাজ থেকে ছাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।ওই সংবাদপাঠক ক্ষমার অযোগ্য ভুল করেছেন বলে অভিমত সরকারি কর্তাব্যক্তিদের। তাই আগামী বেশ কয়েক মাস তাঁকে দিয়ে খবর পড়ানো হবে না।

সরকারি অফিসাররা জানিয়েছেন, ক্যাজুয়াল তালিকাভুক্ত সংবাদপাঠকদের কাজ নিয়মিত খতিয়ে দেখা হয়।চিনা প্রেসিডেন্টের নামের ভুল উচ্চারণ হওয়ায় সরকারি সম্প্রচারকারী সংস্থাটি প্রবল অস্বস্তিতে পড়েছে। তাই এই পদক্ষেপ।

সৌজন্যে এবিপি নিউজ।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*