দিব্রুগড়ে এক জনসমাবেশে গান্ধী পরিবারের ওপর ক্ষোভ ঝাড়লেন মোদি

modiজাতীয় ডেস্ক ।। আসাম রাজ্যে নির্বাচনে বিজেপি’র প্রচারণার অনানুষ্ঠানিক সূচনা এক স্বাগত ভাষণে নির্বাচনের ঐতিহ্যবাসী অস্ত্র হিসেবে গান্ধী পরিবারের ওপর ক্ষোভ ঝেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরাসরি নাম উল্লেখ না করে ভারতীয় সংসদে ঝামেলার জন্য ‘একটি পরিবারকে’ দায়ী করেছেন তিনি। সংসদে গুরুত্বপূর্ণ আইনি কার্যক্রম ও সংশোধনী থেমে আছে ‘একটি পরিবারের’ সৃষ্ট বাধা-বিপত্তির কারণে এবং ২০১৪ সালের জাতীয় নির্বাচনে পরাজয়ের ‘প্রতিশোধ’হিসেবে তারা (পরিবারটি) এমন করলে অবাক হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেন মোদি। এপ্রিলে আসামে অনুষ্ঠিতব্য নির্বাচনে বিজেপি-কে সুযোগ দেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে তিনি বলেন, ‘সংসদে এমন অনেক বিরোধী দলীয় নেতা আছেন, যারা আমার বিরোধিতা করলেও সংসদ সুষ্ঠুভাবে চলুক, এমনটাই চান। কিন্তু একটি পরিবার রাজ্যসভার কাজকর্ম বন্ধ করে দিতে চায়।’ শুক্রবার দিব্রুগড়ে এক জনসমাবেশে এসব কথা বলেন মোদি।
এর আগে ‘অজুহাত তৈরি করা প্রধানমন্ত্রীর কাজ নয়, তার কাজ দেশ পরিচালনা’ বলে রাজধানী দিল্লিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মোদির বিরুদ্ধে অভিযোগ করেন প্রধান বিরোধী দল কংগ্রেসের ভাইস-প্রেসিডেন্ট ও গান্ধী পরিবারের সদস্য রাহুল গান্ধী।
সংসদে পরবর্তী অর্থবছরকে সামনে রেখে চলতি মাসেই শুরু হতে যাচ্ছে বাজেট অধিবেশন। পণ্য ও সেবার ওপর কর বসানোর মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আইনের পুনর্গঠনে ভারত সরকার চাপপ্রয়োগের পরিকল্পনা করলেও কংগ্রেস অধ্যুষিত রাজ্যসভার অধিবেশন স্থগিতের ঘটনা বারবার ঘটেছে।
রাজ্যগুলোতে প্রাদেশিক নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি বেশিসংখ্যক আসন নিশ্চিত করতে পারলে ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা হারাবে কংগ্রেস। তাই আসামের নির্বাচনে জয়লাভ বিজেপি’র জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য। আসাম সরকার বর্তমানে কংগ্রেস নেতৃত্বাধীন। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে বিজেপি কংগ্রেসের বিপরীতে নিরঙ্কুশ জয়লাভ করলেও প্রধানমন্ত্রী হিসেবে মোদির ক্ষমতাগ্রহণের বছর পেরোনোর আগে থেকেই রাজ্য নির্বাচনগুলোতে আসন হারিয়েছে ক্ষমতাসীন দলটি।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*