কান্নায় ব্রাজিল ভক্তদের ওপর শোকের ছায়া

০৯ জুলাই/(NUT) : নেইমারকে কথা দিয়েছিল ডেভিড লুইজরা বিশ্বকাপ এনে দেবেন। কিন্তু ক্ষমাহীন হার মাথা নত করে দিয়েছে ব্রাজিল দলকে। ম্যাচের শেষে দেশবাসির কাছে ক্ষমা চাইলেও লজ্জায়, কান্নায় ব্রাজিল ভক্তদের ওপর শোকের ছায়া নেমে এসেছে। ব্রাজিলকে সাত-এক গোলে চুরমার করে বিশ্বকাপের ফাইনালে পৌছে গেল জার্মানি। এদিন ম্যাচে জার্মানির হয়ে জোড়া গোল করেন ক্রুস এবং স্কুরিল। একটি করে গোল করেন মুলার, ক্লোজে এবং খেদেরা। ব্রাজিলের হয়ে একটি মাত্র গোলটি করেন অস্কার। এটাই ফুটবল ইতিহাসে ব্রাজিলের সবচেয়ে বড় ব্যবধানে হার। 

জার্মান বোমায় উড়ে গেল ব্রাজিল। লুই ফিলিপ স্কোলারির দলকে আধ ডজনেরও বেশি গোলে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে জার্মানি। ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালের আগে নেইমারের না থাকাটাকে ফ্যাক্টর হিসাবে ধরা হচ্ছিল। কিন্তু ম্যাচ শুরুর দশ মিনিটের মধ্যে বোঝা গেল নেইমার নয় থিয়াগো সিলভা না থাকাটা ফ্যাক্টর। তাঁর না থাকায় ব্রাজিলের রক্ষণভাগ যে একেবারেই পাতে দেওয়ার মতো নয় তা শুরুতেই বুঝে গিয়েছিলেন জার্মান ফুটবলাররা। তাই প্রথম থেকে ব্রাজিল গোলে আক্রমণের ঝড় তুলতে থাকে জোয়াকিম লোয়ের দল। ম্যাচের এগারো মিনিটে গোলমুখ খোলেন থমাস মুলার। টনি ক্রুসের কর্নার থেকে গোল করেন তিনি। প্রথম গোল থেকে শিক্ষা নেননি ব্রাজিল ডিফেন্ডররা। বারবার ব্রাজিলের রক্ষণভাগকে ভেদ করে পেনাল্টি বক্সে ঢুকে পড়ছিলেন মুলাররা। ফলে ঠিক বারো মিনিট পর আবার গোল। 

ব্রাজিলের রক্ষণভাগের ভুলকে কাজে লাগিয়ে গোল করে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে উঠে আসেন মিরোস্লাভ ক্লোজে। এর পরের ছয় মিনিট গোলের বণ্যা বইয়ে দেন জার্মান ফুটবলাররা। একের পর এক গোল করে যান টনি ক্রুস এবং সামি খেদেরা। জোড়া গোল করেন ক্রুস। বিরতিতে যাওয়ার আগে পাঁচ গোল হজম করে আগেই হেরে গিয়েছিল ব্রাজিল। দ্বিতীয়ার্ধেও দুর্ভোগ মেটেনি লুই ফিলিপ স্কোলারির। গোল করার বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেন ব্রাজিল ফুটবলাররা। আবারও তিন কাঠির তলায় অনবদ্য পারফরম্যান্স জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়ারের। এরই মধ্যে জোড়া গোল করে ব্রাজিল সমর্থকদের দগদগে ঘায়ে নুন ছড়ান আন্দ্রে স্কুরিল।গোল সংখ্যা বাড়ানোর সুযোগ পেয়েছিল জার্মানি। কিন্তু গোলরক্ষক সিজারকে কাটিয়েও তিন কাঠিতে বল রাখতে ব্যর্থ হন ওজিল। ম্যাচের শেষ লগ্নে সান্ত্বনা হিসাবে ব্রাজিলের হয়ে একটি মাত্র গোল করেন অস্কার। দল তাঁর জন্য বিশ্বকাপ জিতুক চেয়েছিলেন নেইমার। কিন্তু বিশ্রীভাবে হেরে গোটা দেশের সঙ্গে নেইমারকেও লজ্জিত করলেন ডেভিড লুইজ, হালকরা।

FacebookTwitterGoogle+Share

Comments are closed.