রাজ্যে লাগু হয়ে গেল আদর্শ নির্বাচন আচরণ বিধি, শান্তিপূর্ন নির্বাচনের আহবান নির্বাচন কমিশনের

taruniআপডেট প্রতিনিধি, আগরতলা, ১৮ জানুয়ারি ৷৷ আগামী ১৮ ফ্রেব্রুয়ারি, ২০১৮ ত্রিপুরা বিধানসভা নির্বাচন। ভোট গণনা হবে আগামী ৩ মার্চ, ২০১৮। বৃহস্পতিবার সন্ধ্যায় সচিবালয়ে এক সাংবাদিক সন্মেলনে রাজ্যের মূখ্য নির্বাচন আধিকারিক শ্রীরাম তরুণীকান্তি এই সংবাদ জানান। উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা ১২টায় দিল্লিতে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলেন ভারতীয় নির্বাচন কমিশনের মুখ্য নির্বাচন কমিশনার অচল কুমার জ্যোতি। ত্রিপুরায় আগামী ১৮ ফেব্রুয়ারি এবং মেঘালয় ও নাগাল্যান্ডে ২৭ ফেব্রুয়ারি বিধানসভা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। একসঙ্গে ৩ মার্চ ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে ভোট গণনা হবে।
রাজ্যের মূখ্য নির্বাচন আধিকারিক শ্রীরাম তরুণীকান্তি বলেন, ২৪ জানুয়ারী, ২০১৮ ত্রিপুরা বিধানসভা নির্বাচনের বিজ্ঞপ্তি আনুষ্ঠানিকভাবে জারী করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ হচ্ছে ৩১ জানুয়ারী, ২০১৮। ১ ফেব্রুয়ারি, ২০১৮ মনোনয়নপত্রগুলি স্ক্রুটিনি করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩ ফেব্রুয়ারি, ২০১৮। ভোট গ্রহন এবং গণনার পর ৫ই মার্চের মধ্যে পুরো নির্বাচনী প্রক্রিয়া শেষ করতে হবে। উল্লেখ্য, আগামী ১৪ মার্চ, ২০১৮ বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হবে।
তিনি বলেন, এবারকার নির্বাচনে মোট ভোট কেন্দ্র থাকবে ৩,১১৪টি। এছাড়াও ভোটারদের সুবিধার্তে থাকছে অতিরিক্ত সাহায্যকারী ভোট কেন্দ্র। ৪০টি ভোট কেন্দ্রে থাকছে মহিলা ভোটকর্মী। এবারই প্রথম ত্রিপুরা বিধানসভা ভোটে ব্যবহার হবে VVPAT। ভোটের নির্ঘন্ট ঘোষণার সঙ্গে সঙ্গেই লাগু হয়ে গেল আদর্শ নির্বাচন আচরণ বিধি। চলতি মাস থেকেই রাজ্যে আসতে শুরু করবে ইলেকশান অবসার্ভার।প্রশাসনের সমস্ত কাজ নির্ভুলভাবে করার নির্দেশও দেওয়া হয়েছে সমস্ত জেলা শাসক ও মহকুমা শাসকদের। নিরাপত্তার কাজে নিযুক্ত থাকবে ৩০০ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। দুই তৃতীয়াংশ নির্বাচনী ক্ষেত্রে থাকবে ওয়েব কাস্টিংএ নজরদারি।আদর্শ নির্বাচনী আচরণ বিধি সংক্রান্ত বিষয় তদারকির জন্য মুখ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে। সসুষ্ঠ ও অবাধ শান্তিপূর্ন নির্বাচন করার জন্য সব রাজনৈতিক দল ও জনগনের কাছে আহ্বান রেখেছেন নির্বাচন দফতর।
FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*