আধারের সঙ্গে এলআইসি পলিসি যোগ করার নির্দেশ কেন্দ্রের

licজাতীয় ডেস্ক ৷৷ কেন্দ্রীয় সরকারের নির্দেশ, আধার কার্ড এবং প্যানের সঙ্গে এবার যুক্ত করতে হবে জীবনবিমা বা এলআইসি পলিসিগুলো। এলআইসির ওয়েবসাইটেও এই সংক্রান্ত একটি বিবৃতি দেওয়া হয়েছে। এবার গ্রাহকদের সুবিধার্থেই এলআইসির তরফেই অনলাইনে জীবনবিমার পলিসিগুলোর সঙ্গে আধার যোগের ব্যবস্থা করা হয়েছে। ইন্সিওরেন্স রেগুলেটর অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি অফ ইন্ডিয়া আগেই বিবৃতি দিয়ে এলআইসি-র সঙ্গে আধার যোগের বিষয়টি বাধ্যতামূলক করেছিল এবং বিমাকারীদের সেই নিয়ম মেনে চলার নির্দেশিকাও জারি করেছিল। এবার সেই পদক্ষেপই কার্যকর করতে ততপর এলআইসি। এদিকে সম্প্রতি এলআইসির বহু গ্রাহকের কাছে মেসেজ আসছিল যে একটি নম্বরে এসএমএস পাঠিয়ে জীবনবিমা পলিসিগুলোর সঙ্গে আধার যোগ করে নেওয়া যাবে। সেই প্রেক্ষিতে সংস্থার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই ধরনের কোনও এসএমএস তাঁদের তরফে পাঠানো হয়নি। যখন এসএমএস-এর মাধ্যমে পলিসির সঙ্গে আধার যোগ সম্ভব হবে, তখন সংস্থার ওয়েবসাইটে সেই সংক্রান্ত তথ্য দিয়ে দেওয়া হবে।
আপাতত licindia.in-র ওয়েবসাইটে কীভাবে অনলাইনে জীবনবিমা পলিসির সঙ্গে আধার যোগ করা যাবে, সেই প্রক্রিয়া দেওয়া আছে
১. হাতের কাছে নিজের আধার নম্বর এবং প্যান নম্বরের সঙ্গে পলিসির তালিকাগুলোও তৈরি রাখুন
২. এলআইসি-র ওয়েবসাইটে ঢুকুন। হোম পেজে একটি লিঙ্ক রয়েছে। সেখানে গেলে আধার এবং প্যান নম্বর পলিসিগুলো যোগ করা যাবে, লিঙ্কটি ক্লিক করুন।
৩. লিঙ্কটা ক্লিক করলেই এলআইসি কিছু চেকলিস্ট দেখে নিতে বলবে। নির্দেশ অনুসারে, সেই পদক্ষেপগুলো মেনে চেকলিস্ট খতিয়ে দেখুন
৪. ইউআইডিএআই-এর ওয়েবসাইটে যে মোবাইল নম্বর রেজিস্টার করানো আছে, সেটা এখানে টাইপ করতে হবে। মোবাইলে একটি ওটিপি আসবে। তারপর সেই ওটিপি লিঙ্কে গিয়ে দিয়ে দিতে হবে।
৫. আপনার আধার কার্ডের সঙ্গে যদি মোবাইল নম্বর আপডেট করা না থাকে, তাহলে নিকটবর্তী এলআইসির অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে সংস্থার তরফে।
৬. চেকলিস্টগুলো মিলিয়ে নেওয়ার পর নীচে প্রসিড বটনে গিয়ে ক্লিক করতে হবে। একদম পেজের নীচে সেই বটনটি রয়েছে। তারপর ফর্মের মধ্যে সমস্ত বিস্তারিত তথ্য দেওয়ার পর, একটি মেসেজ আসবে। সেখানে বলা হবে পলিসির সঙ্গে আধার যোগের প্রক্রিয়াটি সফলভাবে নতিভূক্ত হয়েছে এরপর ইউআইডিএআই-এর তরফে একটি ভেরিফিকেশন মেল আসবে, তারপর এসএমএস বা মেল মারফত কনফারমেশন করা হবে, যেখানে বলা হবে এলআইসি পলিসিগুলোর সঙ্গে আধার ও প্যান সংযুক্তিকরণ সফল হয়েছে। এই ভেরিফিকেশন প্রক্রিয়াটি হতে বেশ কিছুদিন সময় লেগে যেতে পারে।
FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*