জম্মু-কাশ্মীরে জারি হলো কেন্দ্রের শাসন

jmvuজম্মু-কাশ্মীর, ১০ জানুয়ারী ।। শুক্রবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা জম্মু-কাশ্মীরে কেন্দ্রের শাসন ব্যবস্থা জারি করেছে। পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) ও বিজেপি ৮৭ আসন বিশিষ্ট বিধানসভায় প্রয়োজনীয় সংখ্যক আসন পায়নি। আর তাই তারা সরকার গঠনে ব্যর্থ হয়েছে।
এর আগে গভর্নর এন এন ভোরা রাষ্ট্রপতির কাছে একটি প্রতিবেদন পেশ করেন। প্রতিবেদনটি বিষয় ছিল, বিদায়ী মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনে অনীহা।

গভর্নর হাউসের মুখপাত্র গণমাধ্যমকে জানান, রাষ্ট্রপতির সিদ্ধান্ত জানার পর গভর্নর এ শাসন জারি করেন। তিনি বলেন, ২৪ ডিসেম্বর ওমর আবদুল্লাহ তার পদত্যাগপত্র জমা দেন। এ সময়ে পরবর্তী ব্যবস্থা না হওয়া পর্যন্ত তাকে অফিস চালিয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়।
তিনি আরো জানান, এছাড়া গত দু’সপ্তাহ ধরে গভর্নর পিডিপি ও বিজেপি নেতাদের সঙ্গে আলোচনা করেন। কিন্তু তাতেও সমস্যার সমাধান হয়নি।

মুখপাত্র আরো বলেন, ৭ জানুয়ারি ওমর আবদুল্লাহ গভর্নরকে তার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফার কথা জানান। এছাড়া তখনো পর্যন্ত কোনো দলই সরকার গঠন করতে পারেনি।
তিনি বলেন, এছাড়া রাজ্য সংবিধানের ধারা অনুযায়ী রাজ্য সরকারের পক্ষেও শাসন চালানো সম্ভব নয়। এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে কেন্দ্রের শাসন জারি করা হয়।
নিয়ম অনুযায়ী জম্মু ও কাশ্মীরে সরকার গঠনের শেষ তারিখ ১৯ জানুয়ারি।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*