বিশ্ব ডায়বেটিস দিবসে জেনে নিন ডায়বেটিসের কিছু লক্ষণ

31191-diabetes8ওয়েব ডেস্ক, ১৪ নভেম্বর, (জি নিউজ) ।। আজ ওয়ার্ল্ড ডায়বেটিস ডে। আন্তর্জাতিক ডায়বেটিস ফেডারেশনের রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বে ৩৮২ মিলিয়ন মানুষ ডায়বেটিসে আক্রান্ত। ভারতে আক্রান্তের সংখ্যা ৬৭ মিলিয়ন। যা মোট জনসংখ্যার ৮ শতাংশ। প্রতিদিনই বেড়ে চলেছে ডায়বেটিসে আক্রান্ত হওয়ায় হার। তাই সচেতন থাকুন। জেনে নিন ডায়বেটিসের কিছু লক্ষণ-
১. ঘন ঘন প্রস্রাব-এই অবস্থাকে বলা হয় পলিইউরিয়া। রক্তের অতিরিক্ত চিনির মাত্রা শোষণের ক্ষমতা হারায় কিডনি। ফলে টিস্যু থেকে ফ্লুইড শোষণ করে প্রস্রাবের মাধ্যমে বেরোয়।
২. খুব বেশি জল তেষ্টা পাওয়া-এই অবস্থাকে বলা হয় পলিডিপসিয়া। জল খাওয়ার পরও মুখের ভিতর শুকনো ভাব থাকে। বার বার প্রস্রাবের ফলে ডিহাইড্রেশনের কারণ বার বার জল তেষ্টা পায়।
৩. খাওয়ার পরও খেতে ইচ্ছা হওয়া-এই অবস্থাকে বলা হয় পলিফেগিয়া। চিনি শরীরে শোষিত না হওয়ার ফলে কখনই খিদে মেটে না। ফলে সারাক্ষণই খিদে পায়।
৪. ভুঁড়ি-পেটে অতিরিক্ত মেদ জমা ডায়বেটিসের অন্যতম লক্ষণ হতে পারে। যদি আপনার কোমরের মাপ ৩২-৩৪ ইঞ্চির বেশি হয় তাহলে অবশ্যই বার বার ডায়বেটিস পরীক্ষা করানো উচিত্‍।
৫. কালো দাগ- গলার কাছে কালো দাগ দেখা গেলে বা চামড়ার রঙ কালো হয়ে যেতে থাকলে ডায়বেটিস পরীক্ষা করিয়ে নিন।
৬. সারক্ষণ যদি আপনার ক্লান্ত লাগে তবে অবশ্যই ডায়বেটিস পরীক্ষা করান।
৭. চোখে ঝাপসা দেখলে ডায়বেটিস পরীক্ষা করিয়ে নেবেন।
৮. হঠাত্‍ যদি ওজন কমে যায় তবে ডায়বেটসিরে লক্ষণ হতে পারে। বার বার প্রস্রাবের ফলে শরীর থেকে চিনি বেরিয়ে গিয়ে ক্যালোরি কমে ওজন কমে যেতে থাকে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*