গর্ভবতী মহিলা ও শিশুদের জন্য মিশন ইন্দ্রধনুষ লঞ্চ করল কেন্দ্রীয় সরকার

midজাতীয় ডেস্ক ।। গর্ভবতী মহিলা ও শিশুদের জন্য কর্ণাটকের ৫টি জেলায় মিশন ইন্দ্রধনুষ লঞ্চ করল কেন্দ্রীয় সরকার। ইন্দ্রধনুষ মিশনে মোট ৭টি মারণরোগের ভ্যাক্সিন দেওয়া হবে। এর মধ্যে রয়েছে ডিপথেরিয়া, হুপিং কাশি, টিটেনাস, পোলিও, যক্ষ্মা, হাম ও হেপাটাইটিস বি। এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত মোট ৭টি পর্যায়ে এই ভ্যাক্সিন দেওয়া হবে। প্রতি মাসের ৭ তারিখ শুরু হবে ভ্যাক্সিনেশন।
শিশুমৃত্যুর হার রুখতে ইন্দ্রধনুষ মিশনের জন্য বেছে নেওয়া হয়েছে এই ৫টি জেলাকে। মঙ্গলবার কলাবুরাগিতে এই মিশন লঞ্চ করেন মিউনিসিপ্যাল অ্যাডমিনিস্ট্রেশন ও মাইনরিটি অ্যাফেয়ার মন্ত্রী কামারুল ইসলাম। এই জেলায় মোট ২২,৬৫৭ জন শিশু ও ৫,৪৮১ জন গর্ভবতী মহিলাকে এই ভ্যাক্সিন দেওয়া হবে। ইয়াদগিরে এই মিশন লঞ্চ করেন ডেপুটি কমিশনার মনোজ জৈন। এই জেলায় মোট ৭,৩৩৮ জন শিশু ও ২,৭২৬ জন গর্ভবতী মহিলাকে এই ভ্যাক্সিন দেওয়া হবে।
রাইচূরে ইন্দ্রধনুষ মিশন লঞ্চ করেন ডেপুটি কমিশনার এস শশীকান্ত সেন্থিল। স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন বিভাগের আধিকারিকরা জানান, রাইচূরের ৬৪৭টি গ্রামে মোট ৪৭৪টি কেন্দ্রে ভ্যাক্সিন দেওয়া হবে। এছাড়াও থাকবে ৮৩টি মোবাইল সেন্টার। বল্লরি জেলায় ইন্দ্রধনুষ মিশন লঞ্চ করেন রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী পিটি পরমেশ্বর নায়েক। এই জেলায় মোট ৫,০০৬ জন শিশু ও ১,২৭৩ জন গর্ভবতী মহিলাকে ভ্যাক্সিন দেওয়া হবে। সারা জেলায় মোট ২৫৪টি কেন্দ্রে দেওয়া হবে ভ্যাক্সিন।
কোপ্পালে মিশন ইন্দ্রধনুষ লঞ্চ করেন বিধায়ক রাঘবেন্দ্র হিতনাল। এই জেলায় মোট ৪,৪৪৩ জন শিশুকে ভ্যাক্সিন দেওয়া হবে।
সৌজন্যে ২৪ ঘন্টা।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*