ভারতে প্রবেশ করেছে এনএসসিএন-কে জঙ্গিরা, হাই অ্যালার্ট জারি করল কেন্দ্র

jhhjজাতীয় ডেস্ক ।। দু’দিন আগে বায়ু সেনার সাহায্যে মায়ানমারে ভারতীয় সেনার অভিযানে মৃত্যু হয়েছে ৩৮জন জঙ্গির। বৃহস্পতিবার দেশের উত্তরপূর্বাঞ্চলকে কেন্দ্র সরকার হাই সিকিউরিটি অ্যালার্ট জারি করল। সরকারের কাছে খবর প্রতিশোধ নিতে এর মধ্যেই এনএসসিএন-কে জঙ্গিরা ভারতে প্রবেশ করেছে।
মণিপুরে জঙ্গি হানায় ১৮ জন সেনা জওয়ানের মৃত্যুর পরেই ভারতীয় সেনা তাদের প্রথম ইন্দো-মায়ানমার ক্রস বর্ডার অভিযান চালায়। ৪ জুন সকাল সাড়ে ৮ নাগাদ পারালং ও চারং গ্রামের মাঝামাঝি সেনা কনভয়ের উপর হামলা চালায় জঙ্গিরা।
কেন্দ্রের নির্দেশে এনআইএ এই হামলার তদন্তের দায়িত্ব নেয়।
মায়ানমারে ৭০জন ভারতীয় সেনা সার্জিকাল স্ট্রাইক চালায়। মাত্র ৪০ মিনিটের অভিযানে ৩৮জন জঙ্গি মারা যায়।
মায়ান্মারে অভিযান প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিক্কর জানিয়েছেন, ভারতের অবস্থানে যাঁরা ভয় পেয়েছেন তাঁরাই প্রতিক্রিয়া জানাচ্ছেন। মনিপুরে কনভয়ে হামলার পর সেনাবাহিনীর পাল্টা অভিযানে মৃত্যু হয়েছে ৩৮জন জঙ্গির। বায়ুসেনার সাহায্য নিয়ে মায়ানমার সরকারের সঙ্গে ওই যৌথ অভিযান চালায় সেনাবাহিনী।
জঙ্গিরা আরও বড় হামলা চালাতে পারে, গোয়েন্দা সূত্রে এই খবর পেয়ে পাল্টা অভিযানে নামে সেনাবাহিনী। মঙ্গলবার ভোরে নাগাল্যান্ড-মনিপুর-মায়ানমার সীমান্তে এবং মায়ানমারে ঢুকে যৌথ অভিযান চালানো হয়। এই অভিযানের ফলে বড় হামলা ঠেকানো সম্ভব হল বলে দাবি করেছে সেনা। এর জেরে নড়েচড়ে বসেছে পাকিস্তান। তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে বিদেশমন্ত্রকের তরফে। তবে পাকিস্তানের মন্তব্যে কড়া ভাষায় আক্রমণ করেছে ভারতও।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*