যে কারণে কালামের মৃত্যুতে ছুটিবিহীন সপ্তাহব্যাপী শোক

apj abdulজাতীয় ডেস্ক ।। ভারতের সাবেক প্রেসিডেন্ট ও বিজ্ঞানী এপিজে আব্দুল কালামের সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে সরকার। মঙ্গলবার থেকে এই শোক শুরু হয়েছে যা চলবে আগামী সোমবার পর্যন্ত। সপ্তাহব্যাপী জাতীয় শোক হলেও ছুটি ঘোষণা করা হয়নি। এই সময় সমস্ত সরকারি অফিস আদালত খোলা থাকবে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।
কােনা এক সময় ৮৩ বছর বয়সী ভারতরত্ন কালাম বলেছিলেন, আমার মৃত্যুর পর কোনো ছুটি ঘোষণা করবে না, আমাকে যদি ভালোবাসো পারলে একদিন অতিরিক্ত কাজ করবে। আর তাঁর কথা মতোই সরকার কোন ছুটি ঘোষণা করেনি।
ঘোষণা অনুযায়ী, ২৭ জুলাই থেকে শুরু হওয়া শোক ২ আগস্ট পর্যন্ত চলবে। এসময় সব সরকারি অফিস খোলা থাকবে। সব কার্যক্রম স্বাভাবিকভাবেই চলবে। এই সাতদিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সরকারিভাবে কোনো ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারিত হবে না। থাকবে না কোন বিশেষ ভোজের ব্যবস্থাও।
সোমবার সন্ধ্যায় মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ের বেথানি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই স্বনামধন্য বিজ্ঞানী। ওইদিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ শিলংয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে বক্তৃতা দেয়ার সময় অজ্ঞান হয়ে পড়েন ভারতের ১১তম প্রেসিডেন্ট। সন্ধ্যা ৭টায় তাকে শহরের বেথানি হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত্যু ঘোষণা করেন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*