রান্নার আগে ভুলেও ধোবেন না চিকেন – প্রাণহানির আশঙ্কাও আছে

imagesআন্তর্জাতিক ডেস্ক ।।  রান্নার আগে মুরগির মাংস ধোওয়ার বাতিক থাকলে তা অবিলম্বে ত্যাগ করুন। কারণ এই অভ্যাসের জেরে ছড়াতে পারে মারাত্মক ব্যাকটেরিয়া যা খাদ্যে বিষক্রিয়া ঘটাতে পারে।

মুরগি ধোওয়া জল থেকে খাদ্যে বিষক্রিয়া ঘটার প্রবল সম্ভাবনা নিয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটিশ সরকার। সরকারি খাদ্যমন্ত্রক থেকে জারি করা নির্দেশে জানানো হয়েছে, রান্নাঘরে মুরগির মাংস জল দিয়ে ধোওয়ার সময় তা ছিটকে বাসনপত্র, খাদ্য সামগ্রী, পোশাক মায় হাতে-মুখে লাগলে ছড়িয়ে পড়তে পারে ক্যাম্পিলোব্যাক্টার নামে এক ব্যাক্টেরিয়া, যার থেকে পেটের অসুখ, আর্থারাইটিস-সহ বিভিন্ন স্নায়ুরোগ হতে পারে। এমনকি, সংক্রমণের জেরে হতে পারে মৃত্যুও। ব্রিটেনে প্রতি বছর প্রায় ২,৮০,০০০ মানুষ খাদ্যে বিষক্রিয়ার শিকার হন। এঁদের প্রতি ৫ জনের মধ্যে ৪ জনের ক্ষেত্রেই ক্যাম্পিলোব্যাক্টারের সংক্রমণ লক্ষ্য করা গিয়েছে।

ব্রিটিশ রিপোর্ট বলছে, ক্ষতিকর এই ব্যাক্টেরিয়ার সংক্রমণ বিশেষ করে ঘটে শিশু ও বৃদ্ধদের শরীরে। ব্রিটেনের সরকারি বিজ্ঞপ্তিতে বাজার থেকে কিনে আনা মুরগির মাংস ধোওয়ার সময় রবারের দস্তানা ব্যবহার করার আবেদন জানানো হয়েছে। আর ফ্রিজ থেকে বের করে রান্না করার আগে শুধুমাত্র ডিফ্রস্ট করলেই চলবে বলে জানানো হয়েছে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*