ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াই তীব্রতর

newআন্তর্জাতিক ডেস্ক ।। ইউক্রেনের পূর্বাঞ্চলে সরকারি বাহিনী এবং রুশপন্থী বিদ্রোহীদের মধ্যে সামপ্রতিক লড়াইয়ে অনেক মানুষ হতাহত হয়েছে। দোনেৎস্ক বিমানবন্দর ঘিরে চলমান লড়াই শহরের অভ্যন্তরেও ছড়িয়ে পড়ছে বলে খবর পাওয়া যাচ্ছে।
ইউক্রেনের পূর্বাঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির গুরুতর অবনতির বিষয়ে সতর্ক করে দিয়েছে ইউরোপের নিরাপত্তা এবং সহযোগিতাবিষয়ক সংস্থা-ওএসসিই।
সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, বেসামরিক নাগরিক, বিশেষ করে শিশুরা সংঘর্ষের শিকার হওয়া নিয়ে তারা উদ্বিগ্ন।
ইউক্রেনের কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, দোনেৎস্ক বিমানবন্দরকে ঘিরে লড়াইয়ে সরকারি বাহিনীর অনেকে হতাহত হয়েছে। বিমানবন্দরের একটি টার্মিনাল ভেঙ্গে পড়লে সেখানেও অনেক সেনা আহত হয়।
দোনেৎস্কের পূর্বাঞ্চল এবং লুহানস্কের কয়েকটি এলাকায় ব্যাপক গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে এবং দোনেৎস্ক শহরের একটি হাসপাতালেও হামলা হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।
ইউক্রেনিয় সেনাবাহিনী এবং রুশপন্থী বিদ্রোহী উভয়েই দোনেৎস্ক বিমানবন্দরের দখল নেয়ার দাবি করেছে।
এদিকে ইউক্রেনকে কোনো কৌশলগত ভুল না করার জন্য সতর্ক করে দিয়েছে রাশিয়া। অপরদিকে কিয়েভ বলছে, সীমান্ত অতিক্রম করে আরো অনেক রুশ সেনা ইউক্রেনের অভ্যন্তরে প্রবেশ করছে।
পূর্ব ইউক্রেনে রুশ নিয়মিত বাহিনীর উপস্থিতি বারবার অস্বীকার করে আসছে রাশিয়া। তবে তারা স্বীকার করেছে যে, বিদ্রোহীদের সঙ্গে রুশ অনেক স্বেচ্ছাসেবীও ইউক্রেনের সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।
দোনেৎস্ক বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়ে গত সপ্তাহ থেকে সহিংসতা বাড়তে থাকে। বিদ্রোহীরা সরকারি বাহিনীকে হটিয়ে বিমানবন্দরের একটি টার্মিনাল দখলের দাবি করলে সেনাবাহিনীও পাল্টা লড়াই শুরু করে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*