দিল্লির রাজপথ এলাকাকে নো ফ্লাইং জোন করা হচ্ছে

delhiনয়াদিল্লি, ২৪ জানুয়ারী ।। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তায় শেষপর্যন্ত দিল্লির রাজপথ এবং সংলগ্ন এলাকাকে নো ফ্লাইং জোন করা হচ্ছে। আর এই সিদ্ধান্তের পরই ড্রোন দিয়ে নজরাদির পথ থেকে সরে এসেছে মার্কিন প্রশাসন।
ছাব্বিশে জানুয়ারি প্রধান অতিথি বারাক ওবামা। মার্কিন প্রেসিডেন্ট। তাই নিরাপত্তাও হচ্ছে নিশ্ছিদ্র। অনেক চাপান-উতোরের পর শেষপর্যন্ত প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথ এবং সংলগ্ন এলাকাকে নো ফ্লাই জোন হিসেবে ঘোষণা করা হচ্ছে। আর এই সিদ্ধান্তের পরই ড্রোন নিয়ে নজরদারির সিদ্ধান্ত থেকে সরে এসেছে মার্কিন প্রশাসন। তবে রাজপথ সংলগ্ন একাত্তরটি হাইরাইজকে মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে।
নজরে মার্কিন প্রেসিডেন্টের বুলেটপ্রুফ লিমুজিন। রীতি অনুযায়ী রাষ্ট্রপতির গাড়িতেই ছাব্বিশে জানুয়ারির অনুষ্ঠানে যান প্রধান অতিথি। পুরনো রেওয়াজ ভেঙে নিজের বুলেটপ্রুফ লিমুজিনেই রাজপথে প্রবেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট।
ত্রিস্তরীয় নিরাপত্তায় মোড়া থাকছে মার্কিন প্রেসিডেন্টের সফর। দ্বিতীয় বলয়ে থাকছে সেনা ও প্যারামিলিটারি ফোর্স। তৃতীয় বলয়ে দিল্লি পুলিস।
পঁয়তাল্লিশ মিনিটের বেশি খোলা পরিবেশে থাকেন না ওবামা। কিন্তু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলে প্রায় দুঘণ্টা। তাই অনুষ্ঠানের সময়সীমা কাটছাঁটের আর্জি জানিয়েছিল আমেরিকা। কিন্তু এই আর্জি মানছে না দিল্লি।
ওবামার সফরসূচি
আইটিসির মরিয়া শেরাটন হোটেলে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট। সেখান থেকে রাষ্ট্রপতিভবন হয়ে হায়দ্রাবাদ হাউস। চব্বিশ তারিখ থেকে নিরাপত্তার দায়িত্ব তুলে নিচ্ছে মার্কিন সুরক্ষা বাহিনী।
ছবি ও সূত্র – জি নিউজ।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*