দেশভক্তির ভাবনাকে সুদৃড় করতে ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচির সফল বাস্তবায়ন করেতে মুখ্যমন্ত্রীর আহবান

আপডেট প্রতিনিধি, আগরতলা, ০৩ আগস্ট || ভারতের ৭৫’তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজাদিকা অমৃত মহোৎসবের অঙ্গ হিসাবে আগামী ১৩ই আগস্ট থেকে ১৫ই আগস্ট পর্যন্ত ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। দেশভক্তির ভাবনাকে সুদৃড় করার লক্ষ্যে এই কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। মঙ্গলবার মহাকরণে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচী সম্পর্কে বলতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা বলেন, ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকা দেশবাসীর জন্য গর্বের, দেশাত্মবোধের পরিচায়ক এবং রাষ্ট্রীয় চেতনার অনুভূতি। তিনি বলেন, রাজ্যে ৮.৫ লক্ষ বাড়ি রয়েছে। এর মধ্যে ৬০ শতাংশ অর্থাৎ ৪.৫ লক্ষ বাড়িকে এই আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রায় ৫ লক্ষ বিভিন্ন আকারের জাতীয় পতাকা আনা হয়েছে। সরকারী ও আরবান বডীর মাধ্যমে এই জাতীয় পতাকা প্রদান করা হবে। নির্ধারিত অর্থের বিনিময়ে জাতীয় পতাকা গুলি কিনতে পারবেন নাগরিকেরা।
তিনি বলে, ১৩ই আগস্ট থেকে ১৫ই আগস্ট পর্যন্ত দেশজুড়ে এই কর্মসূচী পালন করা হবে। সরকারী প্রতিষ্ঠান গুলি ব্যতিত অন্যস্থানে জাতীয় পতাকা ২৪ ঘণ্টা উড়াতে কোন আইনি সমস্যা নেই বলে জানান মুখ্যমন্ত্রী।
মুখ্যমন্ত্রী বলেন, ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচীকে কেন্দ্র করে অন্যান্য অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। শহর ও শহরতলির বেশ কিছু স্থানে বসানো হবে সেলফি বুথ। এই বুথে ছবি তুলে নির্ধারিত স্থানে পোস্ট করতে পারেন। উৎসবের মেজাজে এই অভিযান যাতে সফল হয় তাঁর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তিনি বলেন, রাজ্যে ৮০০টি জলাশয়কে সাজিয়ে তোলা হচ্ছে। জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শনের উদ্যোগ যাতে সফল হয় তাঁর জন্য রাজ্যবাসীর উদ্দেশ্যে আহ্বান জানান মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*