বাংলাদেশে আম রপ্তানি করতে চান মমতা

mmজাতীয় ডেস্ক ।। পশ্চিমবঙ্গের মালদহে বিপুল পরিমান আমের উৎপাদন হওয়ায় আম চাষীরা বিপাকে পরবেন বলে ধারণা করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আর তাই আম রপ্তানি জন্য বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছেন মমতা।
সোমবার মালদহের দুর্গাকিঙ্কর ভবনে প্রশাসনিক বৈঠক শুরুর আগে সাংবাদিকদের সাথে বৈঠকে এ কথা জানিয়েছেন মমতা।
চিঠি প্রসঙ্গে মমতা সাংবাদিকদের বলেন, ‘আম রফতানি নিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে। এটা দুই দেশের অভ্যন্তরীণ বিষয়। এখানে আলোচনা করে লাভ হবে না। চাষিরা আম বিক্রি করতে পারলে আমরা খুশি হব।’ তবে বাংলাদেশকে মালদহের আম নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর চিঠি দেওয়ার খবরে খুশি জেলার আম ব্যবসায়ী ও চাষীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মালদহের ব্যবসায়ীরা।
ব্যবসায়ী সংগঠন সূত্রের খবর, কর বৃদ্ধির কারণে চার বছর ধরে বাংলাদেশে মালদহের আম রফতানি বন্ধ। মালদহের ব্যবসায়ী সমিতির সম্পাদক উজ্জ্বল সাহা বলেন, ‘মুখ্যমন্ত্রী আম রফতানি নিয়ে বাংলাদেশের সাথে আলোচনা করায় আমরা খুব খুশি। কারণ, বাংলাদেশে আম রপ্তানি না হলে চাষী এবং ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়তে হবে।’
সরকারী সূত্র মতে, পশ্চিমবঙ্গে এবার প্রায় ১০ লক্ষ মেট্রিক টন আম উৎপাদিত হয়েছে। তার মধ্যে মালদহেই ৫ লক্ষ মেট্রিক টন। বিপুল পরিমাণে আম উৎপাদন হওয়ায় মাথায় হাত পড়েছে জেলার আম চাষিদের।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*