মাইক্রোসফটের ওয়ানড্রাইভ ব্যাকআপ ফাইল স্টোরেজ

wnডেক্সটপ বা পিসি-তে ফাইল স্টোরেজের রিপ্লেসমেন্ট আনতে চলেছে মাইক্রোসফট। উইনডোজ ১০-এর ফাঁস হয়ে যাওয়া একটি স্ক্রিনশটকে বিশ্বাস করলে এই মাইক্রোসফটের এই নয়া অপরেটিং সিস্টেমে থাকছে ওয়ানড্রাইভ ব্যাকআপ বলে একটি অপশন।
যেখানে অ্যাপ ডেটার সঙ্গেই ছবি, সিনেমা, ডকুমেন্ট স্টোর করে রাখা যাবে।

নিওউইন নামের অনলাইন যে সাইটটি এই স্ক্রিনশট নিয়েছে, তারা অনুমান করেছে এই ওয়ানড্রাইভ মাইক্রোসফটের নয়া অপেরেটিং সিস্টেমের সঙ্গে জড়িত।

নিওউইন-এর দাবি যদি সত্যি হয়, তাহলে অনুমান করা যায় যে সাধারণ কম্পিউটার বা ল্যাপটপের লোকাল স্টোরেজ সিস্টেমকে আংশিকভাবে হলেও রিপ্লেস করতে চাইছে মাইক্রোসফট।

যদিও বিল গেটসের কোম্পানি তাদের আসন্ন অপরেটিং সিস্টেম মাইক্রোসফট ১০ নিয়ে ২০১৫ সালের জানুয়ারির আগে কোনো অফিসিয়াল বিবৃতি দেবে না বলেই জানা গেছে।

উইনডোজ ৮ কেই আরো ঘষামাজা করে উন্নততর অপেরেটিং সিস্টেম উইনডোজ ১০ তৈরি করতে চলেছে মাইক্রোসফট। নিওউইনের দাবি এই অপেরেটিং সিস্টেমের মধ্যে থেকে কেউ যদি কোনও অ্যাপ ডাউনলোড করে তাহলে মাইক্রোসট তাদের নিজস্ব স্টোরেজ ওয়ানড্রাইভে সেই অ্যাপ স্টোর করতে ইন্ডিকেট করবে।

হার্ড ড্রাইভ হোক বা ছোট পেন ড্রাইভ, লোকাল স্টোরেজের মেমরি বেশ সীমিত। ওয়ানড্রাইভে বিনা খরচায় সহজেই স্টোর করে রাখা যাবে অনেক বেশি পরিমাণে, অনেক বেশি কিছু।

যদিও এখনও পুরো বিষয়টি জল্পনার পর্যায়েই সীমাবদ্ধ। আর মাইক্রোসফটও এ বিষয়ে কিছুই বলছেন না এখন । তাছাড়া ওয়ানড্রাইভ-এর খবর ফাঁস হওয়ার পরেও এখনও পর্যন্ত মাইক্রোসফট ১০ নিয়ে পরিস্কার করে কিছুই জানা যাচ্ছে না।
অতএব, অপেক্ষা এখন আসছে বছরের জানুয়ারি পর্যন্ত।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*