ঘোষণা হল লকডাউন ৫.০, চলবে ৩০শে জুন পর্যন্ত, ১লা জুন থেকে দেশে আনলক ১.০

lockdown-7

ছবি সৌজন্যেঃ কলকাতা ২৪x৭

জাতীয় ডেস্ক, দিল্লী, ৩০ মে ৷। ঘোষণা হল লকডাউন ৫.০। আগামী ১লা জুন থেকে লকডাউন ৫.০ শুরু হয়ে ৩০শে জুন পর্যন্ত চলবে এই লকডাউনের মেয়াদ। এই পর্যায়ে বিধিনিষেধ আরও শিথিল করা হয়েছে। এই সময়ের মধ্যে কনটেইনমেন্ট জোন ছাড়া বাকি এলাকায় বিধিনিষেধ পর্যায়ক্রমে প্রত্যাহার করে নেওয়া হবে।

শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়। আগামী ১ জুন থেকে নয়া গাইডলাইন কার্যকর হবে বলে জানা যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নয়া নির্দেশিকা অনুসারে, আগামী ৮ই জুন থেকে দেশজুড়ে ধর্মস্থান, হোটেল ও রেস্তোরাঁ খুলে দেওয়া হবে। তবে মেনে চলতে হবে স্বাস্থ্য বিধি। এই জন্য স্বাস্থ্য মন্ত্রক স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর তৈরি করে দেবে বলে জানা গেছে।
পঞ্চম দফায় লকডাউনে মেট্রো রেল, সিনেমা হল, সুইমিং পুল, জিনমাসিয়াম, বিনোদন পার্ক, থিয়েটার, বার, বিভিন্ন অডিটোরিয়ামে সমাবেশ খেলাধুলা, রাজনৈতিক ও সংস্কৃতিক সমাবেশ করা যাবে না। বিনোদন ও ধর্মীয় সমাবেশও করা যাবে না। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে গোটা দেশে। অর্থাৎ, এই সময়ে সাধারণ মানুষের চলাচলের উপরে বিধিনিষেধ জারি থাকবে। জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বের হওয়া যাবে না। লকডাউনের এই পর্বকে বলা হচ্ছে, আনলক ১.০। জুলাই থেকে শুরু হবে আনলক ২.০। স্কুল, কলেজ জুলাই মাসে খোলার বিষয়ে রাজ্যগুলির সঙ্গে কথা বলে স্থির করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। লকডাউন মনোভাব জানতে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের ফোন করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মুখ্যসচিবদের সঙ্গে আলাদা করে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। শনিবারের মধ্যে মুখ্যসচিবদের থেকে বিস্তারিত রিপোর্টও চাওয়া হয়। সবদিক খতিয়ে দেখে এদিন নয়া লকডাউন গাইডলাইন ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।
FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>