গোটা বিশ্বের ম্যানুফ্যাকচারিং হাব হয়ে উঠতে পারে ভারত : জার্মানিতে মোদী

mdজাতীয় ডেস্ক ।। গোটা বিশ্বের ম্যানুফ্যাকচারিং হাব হয়ে উঠতে পারে ভারত। জার্মানিতে হ্যানোভারে শিল্প মেলার উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেন, ভারতে জনসংখ্যার অধিকাংশই তরুণ প্রজন্মের। সঙ্গে রয়েছে উচ্চতর প্রযুক্তি ব্যবহার করার মত দক্ষ শ্রমিক বাহিনী। এই দুটি বিষয়ই বিনিয়োগের পক্ষে অনুকূল। একইসঙ্গে তাঁর দাবি, ভারতে স্থায়ী চরিত্রের গণতান্ত্রিক ব্যবস্থাও বিনিয়োগের পক্ষে সুবিধাজনক। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলো মের্কেল।
ইউরোপের সবথেকে শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানিতে নিজের স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের হয়ে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সওয়াল করলেন এদেশে আরও বেশি বিদেশি বিনিয়োগের জন্য। ইন্দো-জার্মান সামিটে মোদী দাবি করলেন, বড় শিল্প স্থাপনে ভারত দ্রুত অনুমোদনের পথে হাঁটছে। জার্মান কোম্পানিগুলিকে আশ্বাস দিয়ে তিনি জানিয়েছেন ‘ভারত এখন এক অন্য দেশ।’
”ভারত এখন এক অন্য দেশ…বর্তমান সরকার অনেক বেশি স্বচ্ছ, স্থায়ী ও দায়িত্বশীল।” আজ জার্মানির হ্যানোভার -এ মন্তব্য করেন মোদী।
ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, ”এই সরকার ইতিমধ্যেই পশ্চাদমুখী করব্যবস্থা উঠিয়ে দিয়েছে।” তাঁর মতে, দু’দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক যতটা ভাল হওয়ার কথা ছিল, এখনও ততটা হয়ে ওঠেনি। তবে তিনি জানিয়েছেন, ভারত ও জার্মানির মধ্যে ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের পথ এখন অনেক সুগম।
হ্যানোভার মেসে পৃথিবীর সবথেকে বড় বাণিজ্য মেলায় আজ ভারতের প্যাভিলিয়ন উদ্বোধন করেন মোদী।
এই মেলায় ভারতকে অংশীদার করার জন্য জার্মানিকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী । মেলায় ৪০০টি ভারতীয় কোম্পানি অংশগ্রহণ করছে।
এই বছর ভারতের ১৪টি রাজ্যও এই মেলায় অংশ নিয়েছে। নিজেদের রাজ্যে বিনিয়োগ টানার চেষ্টা করছে প্রতিটি রাজ্য।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*