বছরঘুরে চীনে আবারো কুকুরের মাংস খাওয়ার উৎসব

dogআন্তর্জাতিক ডেস্ক ।। পশুপ্রেমীদের বিক্ষোভের মধ্য দিয়েই দক্ষিণ-পশ্চিম চীনে শুরু হল কুকুরের মাংস খাওয়ার বাৎসরিক উৎসব। সোমবার ও মঙ্গলবার গুয়াংক্সি প্রদেশের ইউলিনে এই উৎসব উপলক্ষ্যে প্রায় ১০ হাজার কুকুরকে হত্যা করা হবে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।
প্রসঙ্গত, চীন ও কোরিয়ায় কুকুরের মাংস খাওয়ার চল রয়েছে কয়েক শতাব্দী ধরে। কুকুরের মাংস গ্রীষ্মের গরমের মোকাবিলা করতে সাহায্য করে বলেও বিশ্বাস করেন ওই দেশগুলোর বাসিন্দাদের। এ কারণেই গত কয়েক বছর ধরে ইউলিনে রীতিমতো উৎসব করে কুকুরের মাংস ও লিচু বিক্রি শুরু হয়েছে।
তবে এই উৎসবকে অত্যন্ত নিষ্ঠুর আখ্যা দিয়ে বিরোধিতায় নেমেছে পশুপ্রেমী সংগঠনগুলো।
চলতি বছর ইউলিনের এই উৎসবের বিরোধিতায় সা়ড়াও পাওয়া গিয়েছে ভালোই। বৃটিশ অভিনেতা রিকি জারভেইস, চীনা অভিনেতা ইয়াং মি, পপস্টার শেন কুনের মতো অনেক তারকাও ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এই উৎসবের প্রবল বিরোধিতা করেছেন।
এই উৎসবের বিরুদ্ধে ভিডিও প্রকাশ করেছেন আর এক চীনা তারকা ফ্যান বিংবিং। অনেক সময়েই উৎসব থেকে কিছু কুকুরকে কিনে নিয়ে মুক্তি দেন পশুপ্রেমীরা। এরই ধারাবাহিকতায় ১০০টি কুকুরকে কিনে বাঁচিয়ে এবার সংবাদের শিরোনামে এসেছেন দেশটির এক প্রাক্তন স্কুলশিক্ষিকা ইয়াং জিয়াউউন।
এদিকে, সমালোচনার মুখে পড়ে এই উৎসবের সাথে কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছে ইউলিনের পৌর প্রশাসন। তাদের তরফ থেকে জানানো হয়েছে, শহরের কিছু বাসিন্দাই একজোট হয়ে লিচু ও কুকুরের মাংস খাওয়ার ব্যবস্থা করেন। প্রশাসনের সাথে এর কোনো সম্পর্ক নেই।
অনেকের মতে, এই ধরনের উৎসবে অস্বস্তিতে পড়ে চীনা প্রশাসন। কারণ পশুপ্রেমীরা ইন্টারনেটের সাহায্যে বেশ বড় ধরনের বিক্ষোভ-প্রতিবাদের আয়োজন করে ফেলেন। আর কোনো ধরনের বিক্ষোভই সহ্য না করা চীনের পক্ষে বিষয়টি মেনে নেয়া কঠিন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*