আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে হামলা, নিহত ৫ জঙ্গি

afআন্তর্জাতিক ডেস্ক ।। আফগানিস্তানে আবারো আক্রান্ত হয়েছে ভারতীয় দূতাবাস এলাকা। বুধবার পূর্ব আফগান শহর জালালাবাদে ভারতীয় দূতাবাসের কাছাকাছি এলাকা থেকে বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের আওয়াজ শোনা গেছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার সূত্র উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ওই দূতাবাসটির প্রবেশপথের বাইরে একটি আত্মঘাতী গাড়িবোমা হামলার ঘটনা ঘটেছে। তবে বর্তমানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী নিরাপদে আছেন। তবে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি পাঁচ হামলাকারী ছাড়াও বেসামরিক একজনের নিহত এবং আরো ১৪জনের আহত হওয়ার খবর জানিয়েছে।
বিভিন্ন বার্তা সংস্থা সূত্রে জানানো হয়েছে, আফগান ও ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা এ ঘটনায় পাঁচ সদস্যের এক আত্মঘাতী হামলাকারী দলের সবাইকেই হত্যা করেছে। প্রবেশপথ হয়ে দূতাবাস প্রাঙ্গণে ঢোকার আগেই চার জঙ্গিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন নানগড়ের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাহউল্লাহ খুগ্যানি। হামলাকারীদের সঙ্গে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ ফোর্স ও আফগান নিরাপত্তা বাহিনীগুলোর বন্দুকযুদ্ধ চলছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিস্ফোরণের কারণে আশপাশের বিভিন্ন ভবনের দরজা-জানালা ভেঙে গেছে এবং অন্তত আটটি গাড়ি বিধ্বস্ত হয়েছে। এছাড়া দূতাবাস প্রাঙ্গণের ভেতরে ছুঁড়ে দেওয়া একটি গ্রেনেড বিস্ফোরিত হওয়ার খবরও জানা গেছে। এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কোনো জঙ্গি সংগঠন। এর আগেও আফগানিস্তানে একাধিকবার ভারতীয় দূতাবাস জঙ্গি হামলার শিকার হয়েছে। গত জানুয়ারিতে উত্তর আফগান শহর মাজার-ই-শরীফের ভারতীয় দূতাবাসে জঙ্গিদের হামলার ঘটনা ঘটেছিল। এছাড়া একই মাসে পূর্ব আফগান শহর জালালাবাদের পাকিস্তানী দূতাবাসে হামলা চালিয়েছিল জঙ্গিরা।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*