ফের একবার অনিশ্চতায় বিমা বিলের ভবিষ্যত

parliament..নয়াদিল্লী, ১৩ নভেম্বর ।। সংসদের শীতকালীন অধিবেশনেও সম্ভবত পেশ হচ্ছে না বিমা বিল। সিলেক্ট কমিটির দুই সদস্য জেপি নাড্ডা ও মোক্তার আব্বাস নকভি কেন্দ্রীয় মন্ত্রী হয়ে যাওয়ায় বিল পেশ ঘিরে জটিলতা তৈরি হয়েছে। যদিও, সিলেক্ট কমিটির চেয়ারম্যান চন্দন মিত্রের দাবি,শীতকালীন অধিবেশনেই সংসদে বিমা বিল পেশ করবে সরকার।
ফের একবার অনিশ্চতায় বিমা বিলের ভবিষ্যত। সিলেক্ট কমিটির দুই সদস্য জেপি নাড্ডা ও মোক্তার আব্বাস নকভি কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে শপথ নেওয়ায় বুধবার সিলেক্ট কমিটির বৈঠক বাতিল হয়েছে। ফলে তেইশ তারিখ থেকে শুরু হতে যাওয়া শীতকালীন অধিবেশনে আদৌ বিল পেশ করা সম্ভব হবে কিনা তানিয়ে শুরু হয়েছে অনিশ্চয়তা। যদিও কমিটির চেয়ারম্যান তথা বিজেপি সাংসদ চন্দন মিত্রের দাবি বিল সঠিক সময়েই পেশ করবে সরকার।
ক্ষমতায় আসার পর বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের উর্ধসীমা ছাব্বিশ শতাংশ থেকে বাড়িয়ে উনপঞ্চাশ শতাংশ করার প্রস্তাব দিয়েছিল মোদী সরকার। কিন্তু, তৃণমূল, বিএসপি, বিজেডি, নাম সহ প্রায় বেশিরভাগ আঞ্চলিক দলই বিমা ক্ষেত্রে FDI বাড়ানোর বিরোধিতা করে। বাদল অধিবেশনেই সংসদে বিলটি পেশ করতে চেয়েছিল কেন্দ্র।কংগ্রেসের প্রস্তাব ছিল বিলটি আগে সিলেক্ট কমিটিতে পাঠানো হোক। কংগ্রেসের প্রস্তাব মেনে নিয়ে বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানো হয়। কিন্তু, সিলেক্ট কমিটির দুই সদস্য মন্ত্রী নির্বাচিত হওয়ায় পরিস্থিতি বদলেছে। নাড্ডা ও নকভির জায়গায় নতুন সদস্য এলেও তৃণমূল যে বিল নিয়ে তাদের আগের অবস্থানেই অনড় তা আরও একবার স্পষ্ট করে দিয়েছেন সাংসদ ডেরেক ও ব্রায়েন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*