৫০০ জঙ্গিকে ফাঁসিতে ঝুলাবে পাকিস্তান

fsiপাকিস্তান অন্তত আরো ৫০০ দণ্ডপ্রাপ্ত জঙ্গিকে ফাঁসিতে ঝুলাবে । পেশোয়ারে এক স্কুলে তালেবান হামলা ১৩২ স্কুলশিশুসহ ১৪১ জন নিহত হওয়ার পর এই বিশাল সংখ্যক জঙ্গিকে ফাঁসি দেওয়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার।
ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর চাপে ২০০৮ সাল থেকে মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করে পাকিস্তান। কিন্তু স্কুলে ওই প্রাণঘাতী হামলার পর স্থগিতাদেশ তুলে নেয় সরকার।
এরপর গত গত শুক্র ও রোববার ছয় জঙ্গির ফাঁসির রায় কার্যকর করা হয়েছে দেশটিতে। নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তা সোমবার জানান, রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করেছিল এবং তা বাতিল হয়েছে এমন পাঁচশ জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর করার প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তাদের দণ্ড কার্যকর করা হবে।
ফাঁসি কার্যকরের সময় তালেবান যাতে পাকিস্তানের কোথাও হামলা চালাতে না পারে সেজন্য দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দর, কারগারসহ বিভিন্ন স্থানে সেনা, পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।
এদিকে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ শনিবারের মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে পাক সরকারকে নিন্দা জানিয়েছে। পেশোয়ার হত্যাযজ্ঞের কাপুরুষোচিত রাজনৈতিক প্রতিশোধ বলেও মন্তব্য করে সংগঠনটি। এ রকম সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে জাতিসংঘও। তথ্যসূত্র : ওয়াশিংটন পোস্ট, ডেইলি মেইল

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*