যথাযথ মর্যাদায় ৭৬’তম গোলাঘাটি কৃষক শহীদ দিবস পালিত

আপডেট প্রতিনিধি, আগরতলা, ১১ অক্টোবর || মহাজনী প্রথার বিরুদ্ধে প্রথম ১৯৪৮ সালে ১১ই অক্টোবর গণমুক্তি পরিষদ এবং কৃষক সভার নেতৃত্বে কৃষকরা বিদ্রোহ করেছিল। ১৯৪৮ সালের ৯ই অক্টোবর (২৩শে আশ্বিন, ১৩৫৫) মহাজন হরি সাহা ও পুলিশ অফিসার মিহির চৌধুরীর পাতা ফাঁদে পা দিয়ে পুলিশের গুলিতে শহীদ হয়েছিলেন একজন সংখ্যালঘু মুসলমান সহ ১২ জন উপজাতি কৃষক। তৎকালীন সময়ে গণমুক্তি পরিষদের সাধারণ সম্পাদক প্রবাদপ্রতিম কমিউনিস্ট নেতা অঘোর দেব্বর্মা (সিনিয়র) যদি ঐদিন শহীদ কৃষকদের নামগুলি সংগ্রহ না করতেন তাহলে আজকে হয়তো তাদের নামও জানা যেত না। বুধবার দিনটি যথাযথ মর্যাদার সাথে সিপিআই এবং ত্রিপুরা রাজ্য গণমুক্তি পরিষদের (GMP) উদ্যোগে বিভিন্ন জায়গায় পালন করা হয়। এদিন মূল অনুষ্ঠানটি হয় সিপিআই রাজ্য দপ্তর জুনু দাস ভবনে। শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিপিআই এবং জিএমপি রাজ্য নেতৃত্বরা।
শান্তিরবাজার মহকুমায় লক্ষীছড়ায় গণমুক্তি পরিষদ এবং সিপিআই’র উদ্যোগে ৭৬’তম গোলাঘাটি কৃষক শহীদ দিবস পালন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন গণমুক্তি পরিষদের রাজ্য নেতা তথা সিপিআই রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য সত্যজিৎ রিয়াং, সিপিআই নেতা মনোরঞ্জন দেব্বর্মা, উদয় মগ সহ প্রমুখ।
একই সাথে কমলপুর, কৈলাশহর মহকুমায় গণমুক্তি পরিষদ এবং সিপিআই’র উদ্যোগে যথাযথ মর্যাদার সাথে ৭৬’তম গোলাঘাটি কৃষক শহীদ দিবস পালন করা হয়।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*