ইন্টারপোলের ধাক্কায় বেকায়দায় ফিফা

fifaখেলাধুলা ডেস্ক ।। ঘুষ কাণ্ডে জড়িত ফিফা এই বার ইন্টারপোলের কাছে বড় ধাক্কা খেল। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার সঙ্গে দশ বছরে জন্য ২০ মিলিয়ন ইউরোর যে চুক্তি ছিল তা ভেঙে দিল ইন্টারপোল।
ইন্টারপোলের সাথে ফিফার চুক্তিই ছিল ম্যাচ গড়াপেটা রুখতে যৌথ ভাবে কাজ করা। আর সেই ইন্টারপোলেই ফিফাকে ধাক্কা দিয়ে ছিটকে দিল সম্পর্কের ইতিটানাতে। সংস্থার সেক্রেটারি জেনারেল য়ুর্গেন স্টক এই সিদ্ধান্ত নেন, ‘ফিফাকে কেন্দ্র করে যা চলছে তার ভিত্তিতে’।
গত সপ্তাহেই দুর্নীতির অভিযোগে প্রাক্তন কর্মকর্তাদের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছিল ইন্টারপোল। এর মধ্যে ছিল দুই প্রাক্তন ফিফা কর্তা আর চার মার্কেটিং এক্সিকিউটিভ । এই ছ’জন-সহ মোট ১৪ জনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র দুর্নীতির অভিযোগে তদন্ত চালাচ্ছে।
এ দিকে ফিফা বলেছে, ‘‘আমরা হতাশ।ইন্টারপোলের সঙ্গে কাজ করার গুরুত্বকে কখনই হাল্কা ভাবে নেওয়া যায় না। ম্যাচ গড়াপেটা আটকাতে গত চার বছরে আমাদের যৌথ উদ্যোগ যথেষ্ট প্রভাব ফেলেছিল।’’
সঙ্গে ফিফা আরও জানিয়েছে, ‘‘এই সফল উদ্যোগের সঙ্গে এখন ফিফাকে কেন্দ্র করে যা চলছে তার কোনও সম্পর্ক নেই। তাই আমরা মনে করি একক ভাবে যে সিদ্ধান্ত নেওয়া হল তাতে ফুটবলে অপরাধমূলক কাজকর্ম রোখার ব্যাপারটা ধাক্কা খাবে। আমরা ইন্টারপোলের সঙ্গে আলোচনায় বসব।’’
এর আগে ইন্টারপোল প্রাক্তন ফিফা ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নারের বিরুদ্ধে সতর্কতা জারি করেছিল। ওয়ার্নারের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ আয়োজকের দায়িত্ব পাইয়ে দেওয়ার জন্য ফিফার মাধ্যমে ঘুষ নেওয়ার অভিযোগ ছিল।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*