‘রোগী ৫০ শতাংশ সুস্থ হয় নার্সদের ব্যবহারে’ – “সেবাজ্যোতি – ২০২২” শীর্ষক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী

আপডেট প্রতিনিধি, আগরতলা, ১২ মে || বৃহস্পতিবার আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে রবীন্দ্র শতবার্ষিকী ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত নার্সিং এর ছাত্র-ছাত্রীরা কোরোনা অতিমারি থেকে দেশবাসীকে ও রাজ্যবাসীকে টিকাকরণ ও অন্যান্য পদক্ষেপের মাধ্যমে রক্ষা করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান। এদিন আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষ্যে “সেবাজ্যোতি – ২০২২” শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।
এদিন বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন,
নার্সিং শিক্ষার্থীদের সেবামূলক ভাবনায়, উৎসাহ ও উদ্দীপনা নিয়ে ইতিবাচক ব্যবহার ও বাচনভঙ্গি দ্বারা চিকিৎসা পরিষেবা গ্রহণ করতে আসা ব্যক্তিদের সেবায় আগামী কর্মজীবনে আত্মনিবেশ করা প্রয়োজন। অত্যাধুনিক চিকিৎসা কাঠামোর চাইতেও আরোগ্যের লক্ষ্যে সর্বাগ্রে প্রয়োজন ধৈর্যের সহিত, রোগীর সমস্যা অনুধাবন, সদ ব্যবহার ও মনোবল বর্ধক শব্দ চয়ন। মুখ্যমন্ত্রী বলেন, সৃষ্টির অধিষ্ঠাত্রী মহিলাদের পাশাপাশি পুরুষেরাও এই মহান কর্মযজ্ঞে, অগ্রণী ভূমিকা গ্রহণ করে আসছেন।
মুখ্যমন্ত্রী বলেন, রোগী ৫০ শতাংশ সুস্থ হয় নার্সদের ব্যবহারে। মনে রাখতে হবে কেউ সুস্থ থাকলে বা মনে আনন্দ নিয়ে হাসপাতালে চিকিৎসা করাতে আসে না। অসুস্থ অবস্থায় কোন রোগী আসলে তার মানসিক স্থিতি খারাপ হয়ে থাকে। ঐ সময় দুঃখের কারণে তারা একটু রুক্ষ ব্যবহার করতেই পারে। তাই আপনারা যারা এখন নার্সিং পড়ছেন তাঁরা নিজেদের কর্মজীবনে গিয়ে ঐ পরিস্থিতিতে শালীনতা ও মৃদুভাষ্যের মাধ্যমে কাজ করবেন।
মুখ্যমন্ত্রী বলেন, মহিলারা পুরুষের চাইতে শক্তিশালী। তাদের উন্নতি না হলে ত্রিপুরা এক নম্বর রাজ্য হতে পারবে না। তাদের স্বনির্ভর করে তুলতেই ৩৩ শতাংশ সংরক্ষন চালু করা হয়েছে। এতে পুরুষদের ভয় পাওয়ার কিছু নেই। কোনো চাকরির ক্ষেত্রে মহিলা না আসলে সে জায়গায় পুরুষদের চাকরি দেওয়া হবে। তিনি বলেন, আমি গর্বিত যে আমার ত্রিপুরা রাজ্যে প্রায় ৩ লক্ষ ২৫ হাজার মহিলা স্ব-সহায়ক দলের মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠেছেন।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*