আগরতলা বইমেলা ৩৩ বছর টগবগে যৌবনের প্রতিচ্ছবি

boiদেবজিত চক্রবর্তী, আগরতলা, ১৮ ফেব্রুয়ারী ।। বিশ্বায়নের যুগে বই থেকে বইমেলাকে বাঁচাতে পন্ডিত থেকে পাঠক সবাইকে ভাবতে হবে, ডট কমের যুগে প্রযন্ম ঝুঁকছে মাউস, কম্পিউটার, ল্যাপটপে – পাতা উল্টে দেখার ঝামেলা নেই – এক ক্লিকেই ঘরে বসে বিশ্ব দর্শন।
বই আর মানুষের দূরত্ব নিয়ে চলতি বিচার বিশ্লেষনের বাস্তবতার মধ্যেই যাত্রা শুরু হল বহু কাঙ্ক্ষিত বসন্তের আবহে আগরতলা বইমেলা। মলাট বদ্ধ বইয়ের পাতায় পাতায় চলমান বিশ্ব পর্ব থেকে শুরু করে সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, ভূ-প্রকৃতি সহ হাজারো বিষয় আত্মস্থ করে বিস্মিত হবে পাঠককূল এতে কোনো রকম দ্বিমত নেই। বই হচ্ছে মানুষের এমন বন্ধু যে যুগে যুগে দিয়েই যাচ্ছে প্রতিদানে চায়নি কিছু। ব্যক্তি থেকে সমষ্ঠি হয়ে একটা ঘুমন্ত জাতিসত্ত্বাকে জাগিয়ে তোলার অসীম ক্ষমতা রয়েছে বইয়ের, তেমনি মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যায় বই – অন্তরে সুপ্ত বাসনা নিয়েই গত ১৩ই ফেব্রুয়ারী শুরু হচ্ছে আগরতলা বইমেলা।
যুগের সঙ্গে চলতে গিয়ে মলাটে আধুনিকতা আর বিষয়ে নতুনত্ব সময়ের প্রয়োজনে করতে হচ্ছে। দিনে দিনে আগরতলা বইমেলার পরিধি বিস্তৃতির সঙ্গে বেড়েছে পরিজন – অকৃপণ বন্ধুত্বের টানে এবারেও হাজির ভিন্ন দেশ আর ভিন্ন রাজ্যের বইয়ের ব্যবসায়ী, প্রকাশক সংস্থা, সাহিত্যিকরা। বসন্তের আগরতলা বইমেলা নিঃসন্দেহে রাজ্যের সাহিত্যের অঙ্গনে নতুন ধারার সৃষ্টি করেছে তাই নয় প্রকাশনা আর সাহিত্য সৃষ্টির নব প্রজন্মের সুপ্ত প্রতিভাকে প্রতিভাত করার আলোকবর্তিকা নয়ে নতুন আশার সঞ্চার করেছে।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*