বিশ্বের ৪৩টি দেশে যাত্রা করার জন্য ই-ভিসার সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার

Untitled-3২৮ নভেম্বর ।। বিশ্বের ৪৩টি দেশে যাত্রা করার জন্য ই-ভিসার সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সারা দেশের জন্য ই-ভিসা সার্ভিস লঞ্চ করেন স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং।
এই সুবিধার ফলে মাত্র ৭২ ঘণ্টার মধ্যে ভিসা পেয়ে যাবেন যাত্রীরা। এই ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন বা ই-ভিসার মেয়াদ থাকবে এক মাস। মূল্য ৬২ মার্কিন ডলার। ছুটি কাটাতে, অল্প সময়ব্যাপী চিকিত্‍সা, ব্যবসার কাজে ভিজিট বা বন্ধুবান্ধব, পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার জন্য এই ভিসার আবেদন করা যাবে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, কোচি, গোয়া, হায়দরাবাদ, কলকাতা ও তিরুবনন্তপুরম বিমানবন্দরে পাওয়া যাবে ই-ভিসার সুবিধা।
পর্যটনকে আরও নির্বিঘ্ন ও নিরাপদ করার উদ্দেশ্যে রাজনাথ সিং এ দিন বলেন, দেশে পর্যটন শিল্পকে আমরা বৃহত্‍ আকার দিতে চাই। এই মুহূর্তে পর্যটনে জিডিপি ৭ শতাংশ। আজিডিপি বাড়িয়ে দ্বিগুণ করতে চাই আমরা।
প্রথম দফায় যেই ৪৩টি দেশের জন্য ই-ভিসা পরিষেবা নিয়ে আসা হয়েছে তার তালিকায় রয়েছে-
অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ইজরায়েল, জার্মানি, সিঙ্গাপুর, রাশিয়া, ইউক্রেন, ব্রাজিল, সংযুক্ত আরব আমিরশাহী, জর্ডন, কেনিয়া, ফিজি, ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, মরিশাস, মেক্সিকো, নরওয়ে, ওমান ও ফিলিপিন্স সহ মোট ৪৩ দেশ। এই সুবিধাকে দেশের পর্যটনে ঐতিহাসিক পদক্ষেপ বলে বর্ণনা করেছেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী মহেশ শর্মা। এই সুবিধা ভারতের পর্যটনের চেহারা দ্রুত বদলে দেবে আশা করছেন পর্টন সচিব ললিত পনওয়ার।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*