প্রসঙ্গ বাংলাদেশ, ওবামা-মোদির আলোচনা চলছে: যুক্তরাষ্ট্র

m-oআন্তর্জাতিক ডেস্ক ।। বাংলাদেশে গণতন্ত্র, ভোটের অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠার প্রশ্নে গত ২৬ জানুয়ারি ভারত সফরের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক ফিল র‌্যাইনার।

এছাড়া বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে এখনো আলোচনা অব্যাহত আছে বলেও জানান তিনি। বাংলাদেশ প্রশ্নে শীর্ষ দুই নেতার মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার পক্ষে যুক্তরাষ্ট্রের দৃঢ় অবস্থানের কথাও জানান ফিল র‌্যাইনার। গত ৩ ফেব্রুয়ারি ওয়াশিংটনের ফরেন প্রেস সেন্টারে ওবামার ভারত সফর নিয়ে আয়োজিত প্রেস কন্সফারেন্সে তিনি এসব কথা জানান।

এক প্রশ্নের জবাবে র‌্যাইনার বলেন, “ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে প্রধান অতিথি হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফর করেছেন। সে সময় সফর সঙ্গী হিসেবে আমি একটি বিষয় লক্ষ্য করেছি, প্রেসিডেন্ট ওবামা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বাংলাদেশ প্রসঙ্গ স্থান পেয়েছে।”

তিনি বলেন, “আমরা পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে অংশগ্রহণমূলক নির্বাচন দেখেছি, যেটি একটি উদাহরণ। আমরা সাম্প্রতিক শ্রীলংকায়ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখেছি। নিশ্চিতভাবে বাংলাদেশের বর্তমান অবস্থা উত্তেজনাপূর্ণ। আমরা বাংলাদেশের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতিটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। বাংলাদেশ প্রশ্নে দুই নেতার মধ্যে এখনও আলোচনা অব্যাহত আছে বলে তিনি উল্লেখ করেন।”

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*