খোয়াই নদীর জলপ্রবাহ বৃদ্ধি পেয়ে টাল-মাতাল চকমাঘাটের দীর্ঘদিনের পুরোনো বাঁধ

সাগর দেব, তেলিয়ামুড়া, ২৩ ফেব্রুয়ারী || টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে খোয়াই নদীর জলপ্রবাহ বৃদ্ধি পেয়ে টাল-মাতাল চকমাঘাটের দীর্ঘদিনের পুরোনো বাঁধ। যেকোনো সময় সুইচ গেইট ভেঙ্গে খোয়াই নদীর জল তেলিয়ামুড়া শহরমুখী হওয়ার আশঙ্কায় আতঙ্কিত আমজনতা। ঘটনা তেলিয়ামুড়া মহকুমার চাকমাঘাটের ব্যারেজে।
খবরে প্রকাশ, বৃহস্পতিবার কয়েক ঘন্টার পরপরই চাকমাঘাট বাঁধের সাতটি লোহার সুইচ গেইটের মধ্যে ছয় নম্বর গেইট’টি অতিরিক্ত জলপ্রবাহের কারণে বেকে প্রায় ড্যামেজ হয়ে যায়। তৎসঙ্গে বাকি আরো ছয়টি গেইট জলপ্রবাহের কারণে সুইচ গেইট গুলির উপর দিয়ে অতিরিক্ত গতিতে জল প্রবাহিত হতে থাকে যার ফলে এই সুইচ গেইট গুলি এতটাই নড়বড়ে হয়ে যায় যে গোটা ব্যারেজ কাঁপতে থাকে বলে স্থানীয় মানুষের অভিযোগ।
শুক্রবার এলাকার সাধারণ মানুষেরা আশঙ্কা প্রকাশ করছেন, অনতিবিলম্বে যদি এই ব্যারেজ নিয়ে যদি কোন প্রকারের ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করার পাশাপাশি ছয় নং গেইট’কে মেরামতের ব্যবস্থা না করা হয় তাহলে যে কোনো সময় ঘটে যেতে পারে বড়সড় দূর্ঘটনা।
বৃহস্পতিবার রাতে খোয়াই নদীতে অতিরিক্ত জলপ্রবাহ থাকলেও ঘটনাস্থলে সংশ্লিষ্ট দপ্তরের কোন আধিকারিক উপস্থিত না থাকায় এবং দপ্তরের এই চরম গাফিলতির ফলে ক্ষতিগ্রস্ত চাকমাঘাটের এই বাঁধ বলে অভিযোগ। এদিকে এলাকা সূত্রে খবর, ১২ বছর আগে এই বাঁধের ছয় নম্বর গেইট’টি একবার মেরামত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে গুরুত্ব সহকারে এই বাঁধের মেরামতে কোন প্রকারের কাজ করা হয়নি বলে অভিযোগ। যার ফলে বর্তমানে এক প্রকার আশঙ্কাজনক অবস্থায় রয়েছে চাকমাঘাট বাঁধের ছয় নম্বর গেইট’টি।

FacebookTwitterGoogle+Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*